২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

যুক্তরাষ্ট্র থেকে মুক্তি পেয়ে দেশে ফিরছেন ইরানি বিজ্ঞানী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৪৭ অপরাহ্ণ, ০২ জুন ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জানিয়েছেন, মার্কিন কারাগার থেকে মুক্ত ইরানি বিজ্ঞানী সাইরুস আসকারি একটি ফ্লাইটে করে দেশে ফিরছেন। তিনি দীর্ঘ দুই বছর মার্কিন কারাগারে বিনাবিচারে আটক ছিলেন। মঙ্গলবার জাওয়াদ জারিফ ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে জানিয়েছেন, ভালো খবর হচ্ছে যুক্তরাষ্ট্র থেকে ইরানি বিজ্ঞানী সাইরুস দেশে ফিরে আসছেন।
ইরানের শরিফ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাইরুস আসকারিকে ২০১৭ সালে আমেরিকায় আটক করা হয়। সে সময় মার্কিন ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই অভিযোগ করেছিল যে, পাঁচ বছর আগে বিজ্ঞানী আসকারি তার ছাত্রদের সাথে আমেরিকাতে করা একটি প্রজেক্টের গোপন তথ্য শেয়ার করেছিলেন।
এরপর মার্কিন আদালত তার বিরুদ্ধে ভিসা আবেদনের প্রক্রিয়া, নিষেধাজ্ঞা এড়ানোর উপায় এবং ইরানে মার্কিন প্রযুক্তি পাচারের বিষয়ে গোপন তথ্য ফাঁস করার অভিযোগ আনে।
মার্কিন আদালতে অভিযোগ আনার আড়াই বছর পর বিজ্ঞানী আসকারি এই সমস্ত অভিযোগ থেকে নিজেকে নির্দোষ প্রমাণ করেন এবং কিছুদিন পর মুক্তি পান। আর মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার দেশে ফেরার খবর নিশ্চিত করেন।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন