২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

যুবলীগের সাইনবোর্ড লাগিয়ে ব্যবসায়ীর দোকান ও জমি দখল

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:১৯ পূর্বাহ্ণ, ২২ আগস্ট ২০২২

যুবলীগের সাইনবোর্ড লাগিয়ে ব্যবসায়ীর দোকান ও জমি দখল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: কুড়িগ্রামের সদর উপজেলা যাত্রাপুর ইউনিয়নে যাত্রাপুর হাটে যুবলীগের সাইনবোর্ড লাগিয়ে এক ক্ষুদ্র ব্যবসায়ীর দোকানঘর ও জমি দখলে নেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় যুবলীগ নেতা ও ওয়ার্ড মেম্বারের বিরুদ্ধে। শুধু দখল নয়, ভুক্তভোগীদের অভিযোগ, ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড মেম্বার মোয়াজ্জেমের নেতৃত্বে তাদেরকে মারপিট করে দোকানের মালামালও লুটে নিয়েছে অভিযুক্ত যুবলীগ নেতাকর্মীরা। এ ঘটনায় কুড়িগ্রাম সদর থানায় লিখিত অভিযোগ করেছে ভুক্তভোগী ব্যবসায়ীর পরিবার। তথ্যসূত্র: ঢাকাটাইমস।

ভুক্তভোগী ব্যবসায়ীর ছেলে আতাউর রহমান সাংবাদিকদের জানান, যাত্রাপুর হাটে তার বাবা আজিজার রহমানের নিজস্ব ক্রয়কৃত জায়গায় আটটি দোকান ঘর রয়েছে। বিগত ইউপি নির্বাচনের আগে ওই দোকানঘর সহ ১৫ শতক জমি দখলে নেওয়ার চেষ্টা করে ইউনিয়ন যুবলীগ নেতা মোয়াজ্জেম ও তার সঙ্গীরা। সেসময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও তৎকালীন জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলীসহ কয়েকজন আওয়ামী লীগ নেতা বিষয়টি নিয়ে সালিশে বসেন। সালিশে উপস্থাপিত কাগজ পত্রে আজিজার রহমান ওই জমি ও দোকান ঘরের বৈধ মালিক প্রমাণ হওয়ায় আওয়ামী লীগ নেতারা ওই জমি থেকে যুবলীগ নেতাদের সরে যাওয়ার নির্দেশনা দেন এবং বিষয়টি তদারকির জন্য বর্তমান ইউপি চেয়ারম্যান আব্দুল গফুরকে দায়িত্ব দেন। কিন্ত গত এক সপ্তাহ আগে যুবলীগ নেতা মোয়াজ্জেমের নেতৃত্বে স্থানীয় আইয়ুর আলী, সফিকুল ইসলামসহ কয়েকজন ব্যক্তি আজিজার রহমানের দোকান ঘরের সামনে ইউনিয়ন যুবলীগের সাইনবোর্ড সাটিয়ে দেন। আজিজার রহমানের ছেলেরা সাইনবোর্ড সরাতে বললে মোয়াজ্জেম তাদের কাছে তিন লাখ টাকা দাবি করেন। তারা টাকা দিতে অস্বীকৃতি জানালে গত শুক্রবার (১৯ আগস্ট) সকালে মোয়াজ্জেম, আইয়ুব আলী, সফিকুলসহ তাদের কয়েকজন সঙ্গী দেশিয় অস্ত্র ও লাঠিসোটা নিয়ে আজিজার রহমানের দোকনঘর থেকে তাদের মালামাল লুট করে নেয় এবং সেখানে নতুন একটি ঘর তোলে। এসময় অভিযুক্তরা ওই জমিতে থাকা কয়েকটি বড় বড় গাছও কেটে নিয়ে যায়। তাদের এই দখলদারি কাজে আজিজার রহমানের ছেলে আব্দুস সামাদ বাধা দিতে গেলে তাকে পিটিয়ে জখম করে অভিযুক্তরা। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি করে।

রোববার দুপুরে যাত্রাপুর হাটে গিয়ে দেখা গেছে, আজিজার রহমানের দোকানের সামনে ইউনিয়ন যুবলীগ কার্যালয়ের সাইনবোর্ড লাগানো রয়েছে। তাতে লেখা রয়েছে ‘ বাংলাদেশ আওয়ামী যুবলীগ, যাত্রাপুর ইউনিয়ন শাখা কার্যালয়, কুড়িগ্রাম সদর, কুড়িগ্রাম।’ তবে সেখানে স্থানীয় কোনও যুবলীগ নেতাকে পাওয়া যায়নি।

এদিকে দখলকৃত জমির কাগজপত্র যাচাই করে দেখা গেছে যাত্রাপুর মৌজার ওই জমির দাগ নম্বর ৩৪২৭ এবং খতিয়ান নম্বর ১২৬২। জমিটি আজিজার রহমানের মালিকানাধীন এবং তার নামে খারিজ ও নামজারি করা হয়েছে। বৈধ কাগজপত্র থাকার পরও যুবলীগের কার্যালয়ের নামে জমি ও দোকানঘর দখল এবং দোকানের মালামাল লুটের অভিযোগ এনে কুড়িগ্রাম সদর থানায় লিখিত অভিযোগ করেছেন আজিজার রহমানের ছেলে আতাউর রহমান।

বাদী আতাউর রহমান সাংবাদিকদের বলেন, আমার বাবার ক্রয়কৃত জমিতে দোকানঘর তুলে আমরা কয়েক ভাই সেখানে ব্যবসা করি। কিন্তু স্থানীয় যুবলীগ নেতা মোয়াজ্জেম তার দলবল নিয়ে আমাদের দোকানের সামনে যুবলীগের সাইনবোর্ড লাগিয়েছে। তারা জোরপূর্বক আমাদের দোকান লুটপাট করে জায়গাটি দখল করে রেখেছে। আমরা বাধা দিতে গেলে তারা আমাদের ওপর হামলা চালায় এবং আমার ভাইকে পিটিয়ে আহত করে। আমরা এখন আমাদের জায়গায় ও দোকান ঘরে যেতে পারছি না। তারা আমাদের প্রাণ নাশের হুমকি দিচ্ছে।

তবে নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন যুবলীগ নেতা ও যাত্রাপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড মেম্বার মোয়াজ্জেম। একই সাথে দখলকৃত জমিটি কখনও খাস আবার কখনও স্থানীয় একটি স্কুলের বলে দাবি করেন তিনি। তবে দোকান দখলে নিয়ে দলীয় কার্যালয়ের সাইনবোর্ড লাগানোর বিষয়ে জানতে চাইলে তিনি ফোনের সংযোগ কেটে দেন।

এ ব্যাপারে জানতে যাত্রাপুর ইউনিয়ন যুবলীগের বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক তানজিমুল ইসলাম সাংবাদিকদের বলেন, বিষয়টি আমি শুনেছি। ঘটনার দিন আমি এলাকায় ছিলাম না। যাত্রাপুর ইউনিয়নে বর্তমানে যুবলীগের কোনও কমিটি নেই। কারও জমির কাগজপত্র থাকার পরও সেখানে দলীয় কার্যালয়ের সাইনবোর্ড লাগানো কোনও ভাবেই সমর্থন যোগ্য নয়।

যুবলীগের সাথে ইউপি মেম্বার মোয়াজ্জেমের সম্পর্কের বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, ‘ সে যুবলীগের পদ প্রত্যাশী।’

কুড়িগ্রাম সদর থানার অফিসার ইন চার্জ (ওসি) খান মো. শাহরিয়ার সাংবাদিকদের জানান, ‘অভিযোগ পেয়েছি। তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

15 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন