২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

যেভাবে নির্বাচনের ফলাফল জানলেন খালেদা জিয়া

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:১৮ অপরাহ্ণ, ৩১ ডিসেম্বর ২০১৮

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাবন্দী হওয়ার কারণে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটধিকার প্রয়োগ করতে পারেননি। তবে তিনি ভোট দিতে না পারলেও কারাগারে বসে বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে সারাদেশে অনুষ্ঠিত নির্বাচনের সর্বশেষ খবরাখবর জানার চেষ্টা করেছেন। যদিও বাংলাদেশ টেলিভিশন দেখতে তার আগ্রহ কম বলে আগেই তিনি কারা কর্মকর্তাদের জানিয়ে দিয়েছিলেন বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগার সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, খালেদা জিয়া নির্জন কারাগারের ডেয়ার কেয়ার সেন্টারের দ্বিতীয় তলায় বন্দীজীবন কাটছে। তার সাথে তার নিজস্ব গৃহপরিচারিকা ফাতেমা বেগম রয়েছেন। তার দৈনন্দিন খাবার সরবরাহ ও সার্বিক নিরাপত্তায় ঢাকা কেন্দ্রীয় কারাগারের একজন ডেপুটি জেলারের নেতৃত্বে প্রায় ১০ জন নারী কারারক্ষী ভেতরে পালাক্রমে ডিউটি করছেন।

তার প্রতি বেলার খাবার দেয়ার আগে কারা ডাক্তার পরীক্ষা করে তারপরই সরাবরাহ করছেন। শুধু খাবার পরীক্ষা নয়, তার স্বাস্থ্য পরীক্ষা জন্য একজন কারা ডাক্তার সার্বক্ষণিক কারাগারে দায়িত্ব পালন করছেন। এছাড়া বাইরে কারাগারে তার নিচ্ছিদ্র নিরাপত্তায় কারারক্ষী ছাড়াও আইন শৃংখলাবাহিনী ও সাদা পোশাকের সদস্যরা পালা করে দায়িত্ব পালন করছেন।

কারা অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, কারাবিধি মোতাবেক খালেদা জিয়া ডিভিশনপ্রাপ্ত বন্দীর মর্যাদায় উন্নতমানের খাবারের পাশাপাশি সরকারীভাবে একটি টেলিভিশন পেয়েছেন। তবে ওই টেলিভিশনে তিনি শুধুমাত্র বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চ্যানেল দেখার সুযোগ পাবেন। এছাড়া তিনি ৩টি জাতীয় পত্রিকা পান।

ওই কর্মকর্তা বলেন, রোববার অনুষ্ঠিত সারাদেশের নির্বাচনের সর্বশেষ খবর তিনি একমাত্র বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে দেখে জেনেছেন। এক প্রশ্নের উত্তরে ওই কর্মকর্তা নয়া দিগন্তকে বলেন, তার জানা মতে, বেগম খালেদা জিয়ার রুমে সরকারীভাবে টেলিভিশন দেয়া হলেও তিনি বিটিভির কোন সংবাদ বা অন্য কোন অনুষ্ঠান দেখেন না বলে আগেই দায়িত্বরতদের জানিয়েছেন। যার কারণে তার রুমে থাকা টেলিভিশনটি বন্ধই থাকে।

রোববার রাতে কারাগারের সাবেক ডিআইজি প্রিজন মেজর (অব) সামছুল হায়দার সিদ্দিকীর সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে বলেন, একজন ডিভিশনপ্রাপ্ত বন্দী হিসাবে বেগম খালেদা জিয়া কারাগারে উন্নতমানের খাবার পাওয়ার পাশাপাশি খাট, চেয়ার, টেবিল, বই, খাতা, কলম ও সরকারীভাবে একটি টেলিভিশন পেয়ে থাকেন। তবে ওই টেলিভিশনে তিনি শুধুমাত্র বিটিভি চ্যানেল দেখতে পাবেন।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আগে আমার সময়ে ডিভিশনপ্রাপ্ত বন্দীরা এক ব্যান্ডের রেডিও পেতেন। তবে রেডিওটি কারা কর্তৃপক্ষের তরফ থেকে দেয়া হতো না, বন্দীর নিজের কিনে নিতে হতো। পাশাপাশি ৩টি সরকার নির্ধারিত পত্রিকা দেয়ার নিয়ম রয়েছে।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখন ডিভিশনপ্রাপ্ত বন্দীদের রেডিও দেয়া হয় কি-না তা তিনি জানেন না জানিয়ে বলেন, শুনেছি কিছুদিন আগে কোন এক বন্দী কাশিমপুর কারাগারে রেডিও এর ভেতরে মোবাইল ফোন নিয়ে গিয়েছিল। এটি ধরা পড়ার পর থেকেই কারা কর্তৃপক্ষের মৌখিক নির্দেশে বন্দীদের রেডিও সরবরাহ বন্ধ হয়ে যায়। ওই হিসাবে খালেদা জিয়াও এখন রেডিও না পাওয়ার কথা বলে জানান তিনি।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন