২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনবে বেকুটিয়া সেতু: সেপ্টেম্বরে উদ্বোধন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:২০ অপরাহ্ণ, ০১ আগস্ট ২০২২

যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনবে বেকুটিয়া সেতু: সেপ্টেম্বরে উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও পিরোজপুর:: সেপ্টেম্বরে চালু হচ্ছে অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। বরিশাল-খুলনা মহাসড়কের পিরোজপুরের কঁচা নদীর বেকুটিয়া পয়েন্টে নির্মাণ করা হয়েছে সেতুটি। সেতুটি চালুর পর দূরত্ব কমবে বেনাপোল স্থলবন্দর এবং পটুয়াখালীর পায়রা বন্দরের। এ রুটে সময় কমবে দেড় থেকে ২ ঘণ্টা। যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তনের পাশাপাশি জেলার ব্যবসা বাণিজ্যেরও ব্যাপক উন্নয়ন ঘটবে।

এদিকে সেতুটি উদ্বোধনের অপেক্ষায় মুখিয়ে আছেন স্থানীয়রা। অপেক্ষা শুধু প্রহর গোনার। মাস দুয়েকের মধ্যেই খুলে যাচ্ছে কঁচা নদীর ওপর নির্মিত গুরুত্বপূর্ণ অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু।

জানা গেছে, দক্ষিণাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ নদী কঁচা। নদীটি বরিশাল ও খুলনা আঞ্চলিক মহাসড়কের যান চলাচলে গতির ছেদ ঘটিয়েছিল।

মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেন, কৃষি জাতীয় পণ্যের প্রক্রিয়াজাত করণের শিল্প এখানে গড়ে উঠবে। একটা আমূল পরিবর্তন ঘটবে আমাদের এ সেতু যখন চালু হবে তার পর থেকে।

পিরোজপুর জেলা পরিষদের প্রশাসক মহিউদ্দিন মহারাজ বলেন, এ সেতুর উদ্বোধন হলে বরিশালের সঙ্গে খুলনা যোগাযোগ ভালো হবে।

এরই মধ্যে সম্পন্ন হয়েছে সেতুটির নির্মাণ কাজ। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে যে কোনো দিন উদ্বোধন করা হবে এটি বলে জানান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী।

তিনি বলেন, আমরা রিপোর্ট দিয়ে প্রধানমন্ত্রীকে জানাব সেতুটির কাজ সম্পন্ন হয়েছে। এটা এখন চলাচলের জন্য উপযুক্ত।

সরকার ২০১৭ সালের পহেলা অক্টোবর এ নদীর কাউখালীর বেকুটিয়া প্রান্তে ও সদরের কুমিরমারা প্রান্তে শুরু করে ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ কাজ। ৯৯৮ মিটার দীর্ঘ ও ১৩.৪০মিটার প্রস্থের এ সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয় ৮০৯ কোটি টাকা।’

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন