২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

রমজানে পর্যটক শূন্য কুয়াকাটা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৯ অপরাহ্ণ, ২৮ মার্চ ২০২৩

রমজানে পর্যটক শূন্য কুয়াকাটা

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি:: চলছে রমজান মাস। তাই পর্যটক শূন্য হয়ে পড়েছে সূর্যোদয় ও সূর্যাস্তের লীলাভূমি সাগরকন্যা খ্যাত কুয়াকাটা। সৈকতের ছাতা ও বেঞ্চগুলো পড়ে রয়েছে ফাঁকা। বিরাজ করছে সুনশান নিরবতা। দোকানিরা সকালে দোকান খুলে বসলেও সন্ধ্যা নামার আগেই তা বন্ধ করে দেন। সারাদিনে ক্রেতা পেতে বেগ পেতে হচ্ছে ব্যবসায়ীদের। এছাড়া সৈকতের ফটোগ্রাফার, ভ্রাম্যমাণ ব্যবসায়ী ও ফিশ ফ্রাইয়ের সঙ্গে সংশ্লিষ্টরাও এখন বেকার সময় কাটাচ্ছেন। দর্শনীয় পয়েন্টগুলোতে পর্যটকদের আনোগেনা না থাকায় প্রকৃতি যেন মলিন হয়ে রয়েছে।

স্থানীয় পর্যটন ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, পদ্মাসেতু উদ্বোধনের পর থেকেই পর্যটকদের ভীড়ে বুকিং থাকতো শতভাগ হোটেল মোটেল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকদের পদচারণায় মুখরিত ছিলো কুয়াকাটার জিরো পয়েন্টের পশ্চিম প্রান্তের লেম্বুরচর এবং পূর্ব প্রান্তের গঙ্গামতি সৈকতসহ দর্শনীয় স্পটগুলো। আর পর্যটননির্ভর ব্যবসায়ীদেরও ছিলো ব্যস্ততা। বর্তমানে এর উল্টো চিত্র। রমজানের শুরুতে পর্যটকশূন্য হয়ে পড়েছে সাগরকন্যা খ্যাত এই সমুদ্রসৈকত। হোটেল মোটেল ব্যবসায়ীরাও পাচ্ছেন না রুম বুকিং দেওয়ার মত পর্যটক। তবে ঈদকে ঘিরে অসংখ্য পর্যটকদের আগমন ঘটবে এমন প্রত্যাশায় করছেন হোটেলে-মোটেল ব্যবসায়ীরা।

সৈকতে ফটোগ্রাফার রহমান অলস সময় কাটাচ্ছেন। তিনি বরিশালটাইমসকে বলেন- পদ্মাসেতু উদ্বোধনের পর থেকে একটানা পর্যটক ছিল ভরপুর। রমজানের শুরু থেকে পর্যটক নেই। তাই আমাদের কাজও নেই।

ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা টোয়াক’র সেক্রেটারি মো.জহিরুল ইসলাম বরিশালটাইমসকে বলেন, প্রতি বছরই রমজান মাসে পর্যটক তুলনামূলক কম থাকে। এবছরেও এর ব্যতিক্রম ঘটেনি। পর্যটক না থাকায় অনেক হোটেল মোটেলের কর্মচারীদের ছুটি দিয়েছে মালিক পক্ষ। তবে রোজার শেষের দিকে ঈদে এসব হোটেল-মোটেলগুলোতে অগ্রিম বুকিং শুরু হবে।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের উপ-পরিদর্শক হাফিজুর রহমান বলেন, পর্যটক না থাকলেও কুয়াকাটার বিভিন্ন পয়েন্টে ট্যুরিস্ট পুলিশের টিম কাজ করছে।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন