২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

রস চুরি ঠেকাতে অভিনব কৌশল, শিকল দিয়ে হাঁড়ি তালাবদ্ধ করলেন গাছি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:১৩ অপরাহ্ণ, ০২ ফেব্রুয়ারি ২০২৩

রস চুরি ঠেকাতে অভিনব কৌশল, শিকল দিয়ে হাঁড়ি তালাবদ্ধ করলেন গাছি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: চুরি ঠেকাতে খেজুর রসের হাঁড়ি শিকল দিয়ে তালাবদ্ধ করেছেন এক গাছি। ওই গাছি শিকল ও তালা লাগিয়েছেন হাড়ির অপেক্ষা দ্বিগুণ টাকা বেশি খরচ করে। অভিনব এই কৌশল অবলম্বন করে বরিশালের আগৈলঝাড়া উপজেলায় ফুল্লশ্রী গ্রামের গাছি দীপক মজুমদার ব্যাপক আলোচনার সৃষ্টি করেছেন।

গাছি সাংবাদিকদের জানান, তাঁর দুটি গাছ থেকে এ বছর রসসহ চারটি হাঁড়ি চুরি হয়েছে। তাই বাধ্য হয়ে তিনি শিকল দিয়ে হাঁড়ি তালাবদ্ধ করেছেন।

দীপক বলেন, রস চুরি করলেও সমস্যা নেই। সমস্যা হলো হাঁড়ি নিয়ে। কারণ বর্তমানে কালো রঙের হাঁড়ি পাওয়া যায় না। লাল রঙের হাঁড়ি পাওয়া যায়। কিন্তু লাল রঙের হাঁড়ি পূজায় ব্যবহার হওয়ায় অনেকে এই হাঁড়ির রস নিতে চান না।

তিনি বলেন, একেকটি হাঁড়ির দাম ৮০ টাকা। চোরের হাত থেকে হাঁড়ি রক্ষায় ৮০ টাকার দামের তালা ও ১২৫ টাকা দামের শিকল কিনেছেন। দুইটি গাছে মোট ৪১০ টাকা দিয়ে দুইটি তালা ও শিকল কিনে তালা দিয়ে রাখেন।

পৌষের মাঝামাঝি থেকে গ্রামের ১৭টি খেজুর গাছ কেটে রস সংগ্রহ করছেন এই গাছি।

প্রয়াত বাবা দেবেন্দ্র নাথ মজুমদারের হাত ধরেই এই পেশায় যুক্ত হয়েছেন জানিয়ে দীপক সাংবাদিকদের জানান, রস সংগ্রহ করে তা দিয়ে গুড় তৈরি করে ও কাঁচা রস বিক্রি করে জীবিকা নির্বাহ করেন তিনি। এ থেকে যে টাকা আয় হয়, তা দিয়েই স্ত্রী কনিকা, ছেলে দিগন্ত ও মেয়ে জয়িতাকে নিয়ে সংসারের ব্যয় নির্বাহ করেন। বর্তমানে এক হাঁড়ি খেজুরের রস ৩০০ টাকায় এবং প্রতি কেজি গুড় ৫০০ টাকা দরে বিক্রি করা হয়।

তিনি বলেন, বর্তমানে কাঁচা খেজুরের রসে নিপাহ ভাইরাস সংক্রমিত হওয়ার আশংকা রয়েছে। তাই যারা কাঁচা রস খেতে চায়, তাদের না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

বাদুড় যাতে রস খেতে না পারে সেজন্য জাল দিয়ে হাঁড়ির মুখ পেঁচিয়ে দেন তিনি। কিন্তু বাদুড় সেই জাল ছিড়েও রস খেতে পারে। তাই সবাইকে এ বিষয়ে সচেতন থাকতে বলেন দীপক।’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন