১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

রাতে শূন্য হাতে সৌদি থেকে ফিরছেন ৮০ নারী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:৩৬ অপরাহ্ণ, ২০ জানুয়ারি ২০১৯

সৌদি আরব থেকে দেশে ফিরছেন আরও ৮০ নিপীড়িত নারীকর্মী। সংসারে স্বচ্ছলতা আনতে উচ্চ বেতনে গৃহকর্মীর কাজ করতে সৌদি আরবে পাড়ি জমিয়েছিলেন তারা।

আজ রোববার রাত ৯টা ২০ মিনিটে এয়ার অ্যারাবিয়ার জি৯-৫১৫ ফ্লাইট যোগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন তারা। ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম দেশে ফিরতে তাদের সহায়তা করছে। সৌদি আরবের রিয়াদ ইমিগ্রেশন ক্যাম্প (সফর জেল) থেকে সরাসরি তাদের ঢাকায় পাটানো হচ্ছে।

সৌদি আরবের বিভিন্ন এলাকায় কর্মরত এসব নারী নিয়োগকর্তা কর্তৃক নির্মম নির্যাতনের শিকার হয়ে পালিয়ে তারা ক্যাম্পে আশ্রয় নিয়েছিলেন। পরে রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের আর্থিক সহায়তায় এসব নারী শ্রমিকদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, ‘অপ্রত্যাশিত কারণে উল্লেখযোগ্য সংখ্যক নারীকর্মী সৌদি আরবের জেল থেকে তিক্ত অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরছেন। তাদের অধিকাংশই শুধু পরনের কাপড় নিয়ে দেশে যাচ্ছেন।’

তিনি বলেন, ‘মানবিক ও সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের মাধ্যমে এসব নির্যাতিত নারীদের পাশে দাঁড়াচ্ছে।’

উল্লেখ্য, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য মতে, ২০১৭ সালে অভিবাসী নারীর সংখ্যা ছিল ১২ লাখ ১৯ হাজার ৯২৫ জন, যা মোট অভিবাসন সংখ্যার ১৩ শতাংশ। ১৯৯১ থেকে ২০০৩ সাল পর্যন্ত অভিবাসনপ্রত্যাশী নারী শ্রমিকদের একা বিদেশে যেতে বাধা দেয়া হলেও পরবর্তীতে ২০০৩ এবং ২০০৬ সালে কিছুটা শিথিল করা হয়। ২০০৪ সালের পর থেকে ২০১৩ সাল পর্যন্ত নারী শ্রমিকের অভিবাসন হার ক্রমাগত বাড়তে থাকে। ২০১৫ সালে এ সংখ্যা দাঁড়ায় মোট অভিবাসনের ১৯ শতাংশে।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন