১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

রাস্তায় গরু ছেড়ে দেওয়ায় মালিকের কারাদণ্ড

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:০৮ অপরাহ্ণ, ২২ নভেম্বর ২০২২

 রাস্তায় গরু ছেড়ে দেওয়ায় মালিকের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: রাস্তায় গরু ছেড়ে দেয়ার জন্য এক ব্যক্তিকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভারতের পশ্চিমাঞ্চলের গুজরাট রাজ্যের একটি আদালত। রাস্তায় গরু ছেড়ে দেওয়া এবং মানুষের জীবন বিপন্ন করার জন্য প্রকাশ জয়রাম দেশাইকে দোষী সাব্যস্ত করা হয়।

ভারতের যেসব রাজ্যে রাস্তায় গরু ঘুরে বেড়ানো সমস্যা হয়ে দাঁড়িয়েছে, গুজরাট তার মধ্যে অন্যতম। আদালতের বিচারক বলেছেন, যেহেতু এ ধরনের অপরাধ (রাস্তায় গরু ছেড়ে দেওয়া) বাড়ছে, সেজন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে শাস্তি দেওয়া হয়েছে।

বিবিসি জানিয়েছে, ভারতের সংখ্যাগরিষ্ঠ হিন্দু সম্প্রদায়ের লোকজন গরুকে পবিত্র প্রাণী হিসেবে বিচেনা করে। গুজরাটসহ ১৮টি রাজ্যে গরু জবাই করা বেআইনি।

গুজরাটে ২০১৭ সালে গো-রক্ষা আইন কঠোর করে জানানো হয়েছিল, কেউ গরু জবাই করলে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। কঠোর ওই আইনের পর বিশাল সংখ্যক গরু দিন দিন বেওয়ারিশ হিসেবে রাস্তায় ঘুরে বেড়ায়।

এসব গরুর কারণে রাস্তায় যানজটের সৃষ্টি হয়। অনেক সময় মানুষের ওপর হামলার ঘটনাও ঘটে। রায়ে বিচারক বলেছেন, মালিকরা রাস্তাঘাটে গবাদি পশু ছেড়ে দেওয়ার কারণে মানুষ মারা গেছে এবং গুরুতর আহত হয়েছে।’

সূত্র: বিবিসি।

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন