২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

রিলিফ নয় স্থায়ী বাঁধ চায় রমজানকাঠি গ্রামবাসী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৫৭ অপরাহ্ণ, ১৫ সেপ্টেম্বর ২০২১

বিদ্যালয় ও সড়ক রক্ষার দাবিতে গ্রামবাসীর মানববন্ধন

আরিফ আহমেদ মুন্না ‘রিলিফ চাই না, সন্ধ্যা নদীতে বাঁধ চাই’-এ স্লোগান নিয়ে বরিশালের বাবুগঞ্জ উপজেলার রমজানকাঠি গ্রামে বিদ্যালয় ও সড়ক রক্ষার দাবিতে মানববন্ধন করেছে গ্রামবাসী। উপজেলার ঐতিহ্যবাহী গ্রামবাংলা বিদ্যাপীঠ রমজানকাঠি মাধ্যমিক বিদ্যালয় এবং বিদ্যালয় হতে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর জাদুঘর পর্যন্ত কার্পেটিং সড়ক রক্ষার দাবিতে বুধবার (১৫ সেপ্টেম্বর) দু’ঘন্টাব্যাপী ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

গ্রামবাংলা বিদ্যাপীঠ রমজানকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন নদীতীর পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার লম্বা ওই মানববন্ধনে স্থানীয় জাহাঙ্গীরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ এলাকার সর্বস্তরের মানুষ অংশ নেন। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি সৈয়দ আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর ইউপি চেয়ারম্যান কামরুল আহসান হিমু খান, গ্রামবাংলা বিদ্যাপীঠ রমজানকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল কবির, সহকারী প্রধান শিক্ষক হেমায়েত উদ্দিন, ইসলামাবাদ বহুমুখী ফাজিল মাদ্রাসার প্রভাষক মজিবুর রহমান, সিনিয়র শিক্ষক এম.এ মান্নান, ছাত্রলীগ সম্পাদক শামীম হোসেন, সমাজসেবক আবদুল হালিম চুন্নু প্রমুখ।

মানববন্ধনে ইউপি চেয়ারম্যান কামরুল আহসান হিমু খানসহ বক্তারা সন্ধ্যা নদীর ভাঙন থেকে রমজানকাঠি গ্রামের ঐতিহ্যবাহী গ্রামবাংলা বিদ্যাপীঠ ও কার্পেটিং সড়কসহ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের স্মৃতিবিজড়িত বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষার জন্য পরিকল্পিত নদী খনন ও বাঁধ নির্মাণের মাধ্যমে স্থায়ী ব্যবস্থা গ্রহণের দাবি জানান। 

উল্লেখ্য, চলতি বর্ষা মৌসুমে আগ্রাসী রূপ ধারন করে বাবুগঞ্জ উপজেলার সন্ধ্যা, সুগন্ধা ও আড়িয়াল খাঁ নদী। গত একমাসে সন্ধ্যা নদীর ভাঙনে রমজানকাঠি গ্রামের গ্রামবাংলা বিদ্যাপীঠ মাধ্যমিক বিদ্যালয়ের মসজিদ ও কার্পেটিং রাস্তাসহ শতাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়। এছাড়াও পাশ্ববর্তী রহিমগঞ্জ গ্রামের মহান স্বাধীনতার সূর্যসন্তান বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের বসতবাড়ি এবং বীরশ্রেষ্ঠ কলেজের জমি ও প্রধান সড়কের বেশিরভাগ অংশ ইতোমধ্যে বিলীন হয়েছে। বর্তমানে তীব্র ভাঙনের মুখে রয়েছে রহিমগঞ্জ গ্রামের বীরশ্রেষ্ঠ জাদুঘর, মাধ্যমিক বিদ্যালয় এবং রমজানকাঠি গ্রামের মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় এবং গ্রামের প্রধান সড়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন