২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

লালমোহনে সরকারি বিধি ভেঙে প্রধান শিক্ষক হলেন তিনি!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, ১৬ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক, লালমোহন:: ভোলার লালমোহন উপজেলার লালমোহন ইউনিয়নের ‘দক্ষিণ লালমোহন মাধ্যমিক বিদ্যালয়’ এ নিয়োগ সংক্রান্ত সরকারি বিধি অমান্য করে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ প্রাপ্তিসহ অনিয়ম দুর্নীতির অভিযোগ ওঠেছে বিদ্যালয়টির বর্তমান প্রধান শিক্ষক মো. জাকির হোসেনের বিরুদ্ধে। সরকারী নিয়ম না মেনে প্রধান শিক্ষক হওয়ার ব্যাপারে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়ে গত ৫ অক্টোবর লালমোহন উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন দক্ষিণ লালমোহন মাধ্যমিক বিদ্যালয়ের দাতা সদস্য মৃত আলী মিয়ার ছেলে শাহাদাত হোসেন নিরব।

উপজেলা নির্বাহী অফিসার ও মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে করা ওই আবেদনে উল্লেখ করা হয়, ‘দক্ষিণ লালমোহন মাধ্যমিক বিদ্যালয়’র বর্তমান প্রধান শিক্ষক মো. জাকির হোসেন গত ১ সেপ্টেম্বর ২০০৫ তারিখে কম্পিউটার শিক্ষক হিসেবে এমপিও প্রাপ্ত হন। পরে ওই প্রতিষ্ঠানে গত ২ জুলাই ২০১৪ তারিখে প্রধান শিক্ষক হিসেবে যোগদান ও ৩০ এপ্রিল ২০১৬ তারিখে প্রধান শিক্ষক হিসেবে এমপিও প্রাপ্ত হন জাকির। যা তৎকালীন বিধি অনুযায়ী প্রধান শিক্ষক পদে নিয়োগ লাভে সহকারী শিক্ষক হিসেবে ১২ বছরের অভিজ্ঞতাকে লঙ্ঘন করা হয়েছে এবং বর্তমান প্রধান শিক্ষক ওই নিয়োগ বিধি ভঙ্গ করে অনিয়মের আশ্রয়ে সহকারী শিক্ষক হিসেবে মাত্র ১০ বছর ৭মাস ২৯দিনের অভিজ্ঞতায় প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়েছেন।

অপরদিকে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ প্রাপ্তি পরবর্তী ওই প্রতিষ্ঠানে অন্যান্য শিক্ষক/কর্মচারী নিয়োগের নামে বাণিজ্যসহ কমিটি গঠনের ক্ষেত্রেও দুর্নীতি করে যাচ্ছেন বলেও ওই অভিযোগে উল্লেখ করা হয়।

এদিকে অভিযোগের তদন্তের জন্য উপজেলা নির্বাহী অফিসার নির্দেশে প্রধান শিক্ষক মো. জাকির হোসেনকে প্রয়োজনীয় কাগজপত্রসহ গত ৫ নভেম্বর সকাল ১১টায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে উপস্থিত থাকার চিঠি দেয় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস। তবে ৪ নভেম্বর সময় চেয়ে আবেদন করেন প্রধান শিক্ষক জাকির। পরে ১২ নভেম্বর তদন্তের দিন ধার্য করা হয়। তবে ওইদিনেও তিনি নিজের স্বাস্থ্যগত সমস্যার কথা জানিয়ে মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে সময় দাবী করেন।

এ ব্যাপারে মোবাইলে দক্ষিণ লালমোহন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেন বলেন, আমার বিরুদ্ধে যে সব অভিযোগ করা হয়েছে তা মিথ্যা। যে ব্যক্তি আমার বিরুদ্ধে এসব অভিযোগ করেছেন তার সাথে আমার পারিবারিক বিরোধ রয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম বরিশালটাইমসকে বলেন, একটি অভিযোগের ভিত্তিতে প্রধান শিক্ষক জাকির হোসেনকে দুইবার ডাকা হয়েছে। শেষবার সে তার স্বাস্থ্যগত সমস্যার কথা জানিয়ে সময় চেয়েছেন। এখন পর্যন্ত পরবর্তী সময় নির্ধারন করে তাকে চিঠি প্রদান করা হয়। তবে খুব শিগগিরই তাকে চিঠি দেয়া হবে। যদি ওই তারিখেও তিনি অফিসে না আসেন তাহলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন