২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শারীরিক দূরত্ব নিশ্চিতে রোবট কুকুর

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:১২ অপরাহ্ণ, ০৯ মে ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: সিঙ্গাপুরে শারীরিক দূরত্ব নিশ্চিত করতে রোবট কুকুর মোতায়েন করা হয়েছে। সিএনএন এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
সিঙ্গাপুরের স্থানীয় পার্কগুলোতে মোতায়েনকৃত হলুদ রংয়ের রোবট কুকুরগুলোর নাম দেয়া হয়েছে লিমা। কৃত্রিম বুদ্ধিমত্তায় লিমা টের পাবে পার্কে কেউ শারীরিক দূরত্ব বজায় রেখে ঘুরছে কিনা। না ঘুরলে ঘেউ ঘেউ করে সতর্ক করে দেবে।

এসব রোবট কুকুর তৈরি করেছে বোস্টন ডিনামিক্স। চারপায়ে স্থির দাঁড়িয়ে আছে কুকুরগুলো। আর পার্কে বেড়াতে আসা দর্শণার্থীদের আগেই সতর্ক করে দেয়া হয়েছে শারীরিক দূরত্ব বজায় রাখতে।

আদতে কুকুরগুলোর সঙ্গে রয়েছে ক্যামেরা সম্বলিত ডিভাইস। দর্শণার্থীদের ছবি তোলার পর তা পৌঁছে যাচ্ছে নিয়ন্ত্রণ কক্ষে। পর্যবেক্ষণের পর নির্দিষ্ট দর্শণার্থীকে লক্ষ্য করে স্বয়ংক্রিয়ভাবে ঘেউ ঘেউ করে ডেকে উঠছে কুকুরগুলো। তাতে সতর্ক হচ্ছেন দর্শণার্থীরা।

সিঙ্গাপুর সরকারের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে এসব ক্যামেরা দিয়ে নির্দিষ্ট কোনো ব্যক্তিকে খেয়াল বা কোনো ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে পারে না। পাইলট প্রকল্পের আওতায় দুই সপ্তাহের জন্যে এসব রোবট ব্যবহার করে দেখা হবে ফলাফল কী দাঁড়ায়।

যদি কাজে দেয় তাহলে আরো রোবট পর্যায়ক্রমে মোতায়েন করা হবে যাতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দর্শণার্থীদের শারীরিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করা যায়।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন