২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিক্ষার্থীকে যৌন হয়রানির দায়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বরখাস্ত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৪৪ অপরাহ্ণ, ১৫ ফেব্রুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: ছাত্রীকে যৌন হয়রানি এবং গৃহকর্মীর সঙ্গে অনৈতিক সম্পর্ক সৃষ্টির দায়ে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক রমজান আলীকে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয়টির রিজেন্ট বোর্ড।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) বোর্ডের ৪৯তম সভায় এ সিদ্ধান্ত হয়। নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানান।

একই অভিযোগে এর আগে এই শিক্ষককে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৮ জুলাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে যৌন হয়রানির অভিযোগ করেন এক ছাত্রী। অভিযোগে উল্লেখ করা হয়, বাড়িতে স্ত্রীর অনুপস্থিতে রমজান আলী ওই ছাত্রীকে বিভিন্ন অজুহাতে বাসায় যাওয়ার চাপ দেন। বাহিরে হোটেলে থাকার চাপ দেন। এতে রাজি না হলে পরীক্ষায় ফেল করিয়ে দেওয়ার হুমকি দেন রমজান আলী। ওই ছাত্রী লিখিত অভিযোগের পাশাপাশি মোবাইলে কথোপকথনের রেকর্ডও জমা দেন প্রশাসনের কাছে।

এছাড়া ২০১৮ সালের ১৬ জানুয়ারি রমজান আলীর স্ত্রী যৌতুক ও ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ দেন বিশ্ববিদ্যালয় প্রশাসনে। এ ঘটনায় উচ্চ আদালতের নির্দেশনায় প্রশাসন গঠিত কমিটি তদন্ত করে।

তদন্তকালে কমিটির সদস্যরা ছাত্রী ও তার স্ত্রীর অভিযোগের সত্যতা পান। শুধু তাই নয়, রমজান আলীর বিরুদ্ধে গৃহকর্মীর সঙ্গে অনৈতিক সম্পর্ক স্থাপনেরও প্রমাণ পাওয়া যায়। পরে ২০১৮ সালের ২ জুলাই কমিটির সদস্যরা প্রতিবেদন জমা দেন। একইসঙ্গে রমজান আলীকে চূড়ান্ত বরখাস্তের সুপারিশ করেন।রমজান আলীকে চূড়ান্ত বরখাস্তের বিষয়ে মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান বলেন, ‘রমজান আলীর মতো একজন শিক্ষককে বরখাস্তের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়টি কলঙ্কমুক্ত হলো।’

বিশ্ববিদ্যালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা রমজান আলীকে চূড়ান্তভাবে বরখাস্তের সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানিয়েছেন। তবে অফিস আদেশ এখনও না হওয়ায় তিনি নিজের পরিচয় গোপন রাখতে বলেন।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন