১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

সস্তায় বেগুন পেতে বিক্রেতার খোঁজে বাসায় ক্রেতারা

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, ২৪ মার্চ ২০২৩

সস্তায় বেগুন পেতে বিক্রেতার খোঁজে বাসায় ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: রমজান মাস এলেই কিছু তরিতরকারিসহ কয়েকটি পণ্যের চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। চাহিদার সঙ্গে বাড়ে দামও। এর মধ্যে অন্যতম হচ্ছে বেগুন। কেন বেগুনের চাহিদা বৃদ্ধি পায়? এ প্রশ্নে রাজধানীর রেস্তোরাঁ মালিক সমিতির এক নেতা জানান, এ সময় পেঁয়াজু, ছোলার সঙ্গে বেগুনি বেশি বিক্রি হয়। রোজদাররা সারা দিন রোজা রেখে একটু ভাজাপোড়া খাবার খেতে চান।

অন্য সময় রেস্তোরাঁয় বেগুনি বিক্রি হয় না। কিন্তু রোজার মাসে ক্রেতাদের বেগুনির চাহিদা বেড়ে যায়। বাধ্য হয়ে বাজার থেকে বেগুন কিনতে হয়। তা দাম যতই হোক। রোজায় বেগুনের চাহিদা বেড়ে যাওয়ায় পাল্লা দিয়ে বাড়ে এর দামও। বৃহস্পতিবার শান্তিনগর বাজারে লম্বা বেগুন বিক্রি হয়েছে কেজি ৮০ থেকে ১০০ টাকা দরে। হাতিরপুল বাজারে এ বেগুন বিক্রি হয়েছে ৭০ থেকে ৯০ টাকায়। অর্থাৎ যে যেমন পারছে, দাম হাঁকছে।

মালিবাগ মোড়ে ভ্যানে করে তরিতরকারি বিক্রি করে ওরা ১১ জন। বৃহস্পতিবার এদের একজনকে বেগুনের দাম জিজ্ঞেস করতেই বলে, কেজি এখন ১০০ টাকা। তবে গোল বেগুনের চাহিদা এখন তেমন নেই। আর দামও নাগালের মধ্যে।

এই রমজান মাসের আগের দিন মো. হাসান ক্রেতাদের জাদু দেখিয়েছেন। দীর্ঘদিন ধরে বাবার সঙ্গে তরকারির ব্যবসা করেন। তরিতরকারির মধ্যে বেগুনও এনেছিলেন মো. হাসান। বৃহস্পতিবার ২ ঘণ্টার মধ্যে তার দেড় মণ বেগুন বিক্রি শেষ। এর মূল রহস্য হচ্ছে, তিনি ৩০ টাকায় বিক্রি করেছেন। যেখানে প্রতিটি বাজারে বেগুনের দাম আকাশছোঁয়া সেখানে তিনি বিক্রি করেছেন মাত্র ৩০ টাকা কেজি।

ক্রেতাদের কাছে একেবারে অবিশ্বাস্য মনে হয়েছে। এক নিমিষে বেগুন বিক্রি শেষ হওয়ায় তিনি দ্রুত বাসায় চলে যান। এক কান দুই কান করে সস্তায় বেগুন পাওয়ার খবরে অনেক ক্রেতা বেগুন কিনতে বাজারে এসে মো. হাসানকে খোঁজ করেন। কিন্তু তাকে না পেয়ে অনেকে হতাশ হয়ে ফিরে যান।

বৃহস্পতিবার বিকালে তার সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, বেগুনের যে এত চাহিদা হবে তা আগে জানতাম না। আর এত কম দামে বিক্রি করার কথা শুনে অনেকে শুধু অবাক হয়নি, তাকে অনেকে খোঁজ করছে। খোঁজ করছে বেগুন কেনার জন্য। বাসা তার দোকানের খুব কাছে।

তাকে অনেকে বাসায় খোঁজ করেছে। কিন্তু পায়নি। টেলিফোনে তিনি বলেন, আবার কাল (আজ) বেগুন আনব। কিন্তু কত দামে বিক্রি করতে পারব, সে নিশ্চয়তা দিতে পারছি না। লম্বা বেগুন এনেছিলাম ময়মনসিংহ থেকে।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন