২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

সাংবাদিকদের ঝুঁকি-সুরক্ষা নিয়ে আর্টিক্যাল-১৯’র কর্মশালা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ, ২৭ ডিসেম্বর ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন:: তথ্য যখন প্রকাশ হয় না, তখন গণতন্ত্র অন্ধকারে চলে যায়। তাই বুঝি তথ্য সংগ্রহ এবং সেগুলো প্রকাশের জন্য প্রতিদিনই নানা ঝুঁকি নিচ্ছেন সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত মানুষগুলো। সাংবাদিকতা সব দিক দিয়েই একটি ঝুঁকিপূর্ণ পেশা।

এ পেশায় জড়িতদের কেবল বেতন-ভাতা বা চাকরির নিশ্চয়তা নিয়ে দুশ্চিন্তা করতে হয় এমন নয়, সংবাদ সংগ্রহের ক্ষেত্রেও তাদের নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়। বিশেষ করে ইনভেস্টিগশেন বা তদন্তমূলক রিপোর্টিংয়ের ক্ষেত্রে তাদের অনেক বেশি ঝুঁকি মোকাবেলা করতে হয়। অনেক সময় জীবনের ঝুঁকি নিয়েও কাজ করতে হয় সাংবাদিকদের। এসবের পাশাপাশি নারী সাংবাদিকদের আরেকটি বিশেষ সমস্যার মোকাবেলা করতে হয়, স্বাভাবিকভাবেই সেটি হচ্ছে লিঙ্গ বৈষম্য বা জেন্ডার ডিসক্রিমেনেশন। তো সাংবাদিকদের পেশাদার চ্যালেঞ্জ, ঝুঁকি ও হুমকি মোকাবেলায় করণীয় দিকসমূহ নিয়ে বুধবার রাজধানীতে হয়ে গেল একটি গুরুত্বপূর্ণ কর্মশালা, যার আয়োজন করেছিলো আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংস্থা আর্টিক্যাল-১৯।

খুলনা ও রাজশাহীর পর রাজধানীর সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে ধারাবাহিকভাবে এই কর্মশালার আয়োজন করে সংস্থাটি । গুলশানের হোটেল বাংলা ক্যানারি পার্কের অডিটরিয়াম হলে আয়োজিত এই অনুষ্ঠানের শুরুটা করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক রফিকুজ্জামান রুমন। তিনি তার দীর্ঘ বক্তব্যে বাংলাদেশে সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িতদের হুমকি, হুমকির নানা ধরন এবং এসব হুমকি মোকাবেলার বিভিন্ন উপায় তুলে ধরেন।

পরে ইনভেস্টিগেটিভ বা তদন্তমূলক রিপোর্টারদের সুরক্ষা নিয়ে আলোচনা করেন ড. শেখ শফিউল ইসলাম ও রফিকুজ্জামান স্যার।

কর্মশালায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মতপ্রকাশের স্বাধীনতা, সাংবিধানিক অধিকার ও আইনি সুরক্ষার দিকগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন মাহবুবুল আলম ও সাংবাদিক হাসান। বক্তাগণ এ সময় বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন ও তথ্য অধিকার আইন ২০০৯’র ওপর বিশেষভাবে আলোকপাত করেন।

কর্মশালার বিকালের সেশনে নিজেদের ওপর হামলা এড়াতে রিপোর্টাররা কি কি প্রাক ব্যবস্থা গ্রহণ করতে পারেন এবং কোনও নিউজ কভার করতে গিয়ে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হলে তারা তাৎক্ষণিকভাবে কোন ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে পারেন সেই বিষয়গুলো বিস্তারিত তুলে ধরেন ড. শেখ শফিউল ইসলাম ও শিক্ষক রফিকুজ্জমান। এছাড়া সাংবাদিকদের সুরক্ষায় কি কি আন্তর্জাতিক সংগঠন রয়েছে এবং এগুলো কি ধরনের সাপোর্ট দিয়ে থাকে সেগুলো নিয়েও বিস্তারিত আলোচনা করেন বক্তারা।

এই কর্মশালায় রাজধানীর বিভিন্ন মিডিয়ার অর্ধশতকের বেশি সাংবাদিক উপস্থিত ছিলেন। এখানে তারা সংবাদ সংগ্রহ করার ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন সেগুলো তুলে ধরেন। এই কর্মশালা থেকে ভবিষ্যতে সাংবাদিকরা নানাভাবে উপকৃত হবেন বলেও কর্মশালার বক্তা ও উপস্থিত সাংবাদিকরা আশাবাদ ব্যক্ত করেন।

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন