২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

সাপের কামড়ে বিশ্বে দশ লাখের বেশি মৃত্যু

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, ০৯ জুলাই ২০২০

বার্তা পরিবেশক অনলাইন:: প্রতি বছর পৃথিবীতে ৮১ হাজার থেকে ১ লাখ ৩৮ হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়। প্রায় তিনগুণ মানুষ প্রাণে বেঁচে যান কিন্তু সাপের কামড় থেকে স্থায়ীভাবে তারা নানা কারণে পঙ্গু হয়ে যান।

গত ২০ বছরে দশ লাখেরও বেশি মানুষ সাপের কামড়ে মারা গেছে ভারতে। একটি গবেষণার জরিপ থেকে দেশটিতে সাপের কামড়ে মৃত্যুর এমন ভয়াবহ চিত্র উঠে আসে।

বিবিসি বাংলা এক প্রতিবেদনে জানিয়েছে, ই-লাইফ নামে একটি জার্নালে প্রকাশিত এই গবেষণাটি চালিয়েছিলেন যৌথভাবে ভারতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। ভারতে অসময়ে মৃত্যুর ওপর চালানো মিলিয়ন ডেথ টাডি নামে বিশাল এক জরিপ থেকেও তথ্য নেয়া হয়েছে এই গবেষণার কাজে।

জরিপটিতে বলা হয়েছে, বিশ বছরে দেশটিতে মোট ১২ লাখ মানুষ সাপের কামড়ে মারা গেছে। মৃতদের প্রায় অর্ধেকের বয়স ৩০ থেকে ৬৯-এর মধ্যে এবং এক চতুর্থাংশ শিশু। যার মধ্যে বেশির ভাগ মানুষ মারা গেছে কোবরা নামে পরিচিত ভারতীয় গোখরা, রাসেলস ভাইপার এবং ক্রেইৎস প্রজাতির সাপের কামড়ে। অন্য অন্তত ১২টি বিভিন্ন প্রজাতির সাপের কামড়ে বাকি মৃত্যুর ঘটনা ঘটে। যেসব এলাকায় দ্রুত চিকিৎসা সেবা পাওয়া যায় না সেখানেই বেশিরভাগ ক্ষেত্রেই সাপের কামড়ে মৃত্যু হয়।

জরিপে আরো জানা গেছে, বর্ষাকালে জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটে। এই সময় সাপ বাইরে বেরিয়ে আসে বেশি। আর সাপ বেশিরভাগ ক্ষেত্রেই কামড় দেয় পায়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে সাপের কামড়ের বিষয়টিকে এখন তারা বিশ্ব স্বাস্থ্য সমস্যাগুলোর ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে। সংস্থাটি বলছে সাপের দংশন থেকে যেসব জটিলতা তৈরি হয়, তা বিচার করলে দেখা যায় সাপে কামড়ানোর বিষয়টি ট্রপিকাল এলাকার রোগগুলোর মধ্যে সবচেয়ে উপেক্ষিত একটি স্বাস্থ্য ঝুঁকি।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন