২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

সিন্যাপ্স র‍্যাংকিং: ১১ তম স্থানে বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:১৩ অপরাহ্ণ, ১৯ মার্চ ২০২৩

সিন্যাপ্স র‍্যাংকিং: ১১ তম স্থানে বরিশাল বিশ্ববিদ্যালয়

প্রতিনিধি, বরিশাল বিশ্ববিদ্যালয়:: শেষ হলো আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) এশিয়া ঢাকা আঞ্চলিক পর্ব-২০২২। এতে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দল ‘ক্রনোস’। ১১২টি বিশ্ববিদ্যালয়ের ১৬২টি দল অংশগ্রহণে ১৪তম স্থান অধিকার করে নেয় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ‘রোবাস্ট’ দল। যার কারণে সিন্যাপ্স র‍্যাংকিংয়ে বরিশাল বিশ্ববিদ্যালয় ১১তম অবস্থান করে নেয়। ২০১৪ সাল থেকে ৪৭টি ন্যাশনাল লেভেল প্রোগ্রামিং কন্টেস্টের ফলাফলের ওপর ভিত্তি করে করে সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ১৩৫টি বিশ্ববিদ্যালয়ের ওপর এ র‍্যাংক করা হয়। সম্প্রতি নতুন র‌্যাংক প্রকাশ করেন সিন্যাপ্স।

জানা যায়, বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক মো. সামসুদ্দোহা শামস বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে ‘টিম রোবাস্ট’ এর কোচ হিসেবে নেতৃত্ব দিচ্ছেন। এ প্রতিযোগী হিসেবে আছেন সিএসই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সৌরভ বিশ্বাস, একই বর্ষের শেখ আলী আরমান ও তৃতীয়বর্ষের আল শাহরিয়ার তন্ময়।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মো. ইরফান বরিশালটাইমসকে জানান, আমাদের শিক্ষার্থীরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। এটি আসলে আমাদের বিভাগের ও বিশ্ববিদ্যালয়ের জন্যে অনেক আনন্দের সংবাদ। আশা করি সামনে আরো ভালো কিছু হবে।

প্রসঙ্গত, প্রতিটি দেশের অঞ্চলভিত্তিক শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো থেকে সেরা প্রোগ্রামাররা একটি প্রতিযোগিতায় অংশ নেন, যাকে আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) এশিয়া ঢাকা আঞ্চলিক পর্ব বলা হয়। বাংলাদেশের প্রতিযোগীদের জন্য প্রতি বছর ঢাকাতে এটি অনুষ্ঠিত হয়। এশিয়া মহাদেশের ৩০টি দেশ অনুরূপ প্রতিযোগিতার আয়োজন করে। কিছু টিম এখান থেকে আইসিপিসি বিশ্ব-ফাইনালে যাওয়ার সুযোগ পায়।’

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন