২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

সেনাবাহিনীর শীতকালীন মহড়ায় বিজিবি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ণ, ১৬ জানুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: সীমান্তে অতন্দ্র প্রহরী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। যুদ্ধকালীন যারা সেনাবাহিনীর অধীনে হয়ে ওঠে দেশমাতৃকার প্রতিরক্ষার দেয়াল। সেইসব রণকৌশল হাতে কলমে শিখতেই, প্রথমবারের মতো বিজিবি অংশ নিলো সেনাবাহিনীর শীতকালীন মহড়ায়। দেশের কয়েকটি সীমান্তে ২ জানুয়ারি শুরু হওয়া মহড়া শেষ হবে আজ বৃহস্পতিবার (১৬ জানুয়ায়রি)। যুদ্ধ শুরু হয়েছে। গোপন সংবাদে জানা গেছে এগিয়ে আসছে শত্রুর দল। তাইতো এমজি, এলএমজি, মর্টারসহ নানা অস্ত্রে সজ্জিত প্রতিরক্ষার দেয়াল তৈরি করে প্রস্তুত বর্ডার গার্ড বাংলাদেশের সদস্যরা। কিশোরগঞ্জের ভৈরবের আলুকান্দায় এমন কাল্পনিক যুদ্ধক্ষেত্রে দুর্ভেদ্য দুর্গ গড়ার মহড়া।

সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণে এবার বড় পরিসরে যোগ দিয়েছে বিজিবি। ইতিহাসে প্রথমবারের মতো ৫টি রিজিয়নের ৬টি ব্যাটেলিয়ানের চার হাজারেরও বেশি সদস্য অংশ নেন এবারের মহড়ায়। যুদ্ধকালীন সেনাবাহিনীর অধীনস্ত থেকে কিভাবে পরিস্থিতি সামাল দেবে বিজিবি, তাই হাতে কলমে ঝালিয়ে নেয়া হচ্ছে। বাহিনীতে দুই তিন দশক ধরে কর্মরত এমন অনেকে প্রথমবারের মতো অংশ নেন এতো বড় কলেবরের প্রশিক্ষণে।

প্রশিক্ষণস্থল ঘুরে দেখেন বাহিনীর মহাপরিচালক। পরামর্শ দেন রণকৗশলের খুঁটিনাটি নিয়ে শোনেন সৈনিকদের নানা অনুযোগও। সৈনিকরা বললেন, আমার ২৫ বছরের চাকরিতে এ ধরণের অনুশীলন আমি ইতিপূর্বে করিনি। এর ফলে বাসবে যে যুদ্ধটা হয় তার একটা মহড়া করেছি। বিজিবি প্রধান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, এই প্রশিক্ষণ বিশেষ পরিস্থিতিতে সেনাবাহিনীর সাথে সমন্বয়ের দক্ষতা বাড়াবে।

তিনি বলেন, যুদ্ধকালীন সময়ে আমরা বাংলাদেশ সেনাবাহিনীর অধিনস্ত হয়ে যুদ্ধ অংশগ্রহণ করব। সেটার একটা অনুশীলন ও সেনাবাহিনীর সাথে সমন্বয়ের জন্য এই মহড়া। এখানের শিক্ষাটা আমাদের বর্ডার ব্যবস্থাপনায় সুফলটা পাব। ইতিহাস গড়া এই প্রশিক্ষণের কলেবর আগামী বছরগুলোতে আরো বাড়বে বলেও প্রত্যাশা বাহিনী প্রধানের।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন