২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

সেপ্টেম্বরে নির্যাতনের শিকার ৩৩১ নারী-কন্যা

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৯:২০ অপরাহ্ণ, ০২ অক্টোবর ২০২২

সেপ্টেম্বরে নির্যাতনের শিকার ৩৩১ নারী-কন্যা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: চলতি বছর সেপ্টেম্বর মাসে রাজধানীসহ সারা দেশে ৩৩১ নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৮১ কন্যাসহ ১০৩ জন। দলবদ্ধ ধর্ষণের শিকার ১৪ কন্যা ও ১০ নারীসহ ২৪ জন।

দুই কন্যা ও এক নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ৯ কন্যা শিশুসহ ১৫ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। রোববার বাংলাদেশ মহিলা পরিষদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সেপ্টেম্বরে যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৮ জন, যাদের আট জনকে যৌতুকের দাবিতে হত্যা করা হয়েছে।

২২ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে, যাদের ১৭ জন শিশুকন্যা। আটজন উত্যক্তের শিকার হয়েছে, এর মধ্যে ছয় জন শিশু। এসিড দগ্ধের শিকার হয়েছে একজন। দুজন অগ্নিদগ্ধের শিকার হয়েছেন, যাদের একজনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ২০ জন, যাদের দুজন কন্যাশিশু। পারিবারিক সহিংসতায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে দুজন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই সময়ে বিভিন্ন কারণে ৯ কন্যাসহ ৪২ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও তিন কন্যাকে হত্যার চেষ্টা করা হয়েছে। তিন কন্যাশিশুসহ ২০ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। সাত কন্যা শিশুসহ ২৫ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। এর মধ্যে দুই শিশুসহ পাঁচ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছেন।

১৫ কন্যাসহ ১৯ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। দুই কন্যাশিশুসহ সাইবার অপরাধের শিকার হয়েছে আট জন। এই সময়ে বাল্যবিয়ের ঘটনা ঘটেছে ৯টি। বাল্যবিয়ের ঘটনা প্রতিরোধ করা হয়েছে আটটি। এছাড়া ছয় কন্যাশিশুসহ ১৪ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

মহিলা পরিষদ জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে ৫৪৫ কন্যা ধর্ষণের শিকার হয়েছে। তার মধ্যে ১০১ জন কন্যা দলবদ্ধ ধর্ষণের শিকার, ১৬ কন্যাকে ধর্ষণের পর হত্যা ও সাত কন্যা ধর্ষণের কারণে আত্মহত্যার শিকার হয়েছেন।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন