১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম

স্বপ্নের পদ্মা সেতুর ৯ম স্প্যান আজ বসছে না

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:১৮ অপরাহ্ণ, ২১ মার্চ ২০১৯

পদ্মা সেতুর জাজির প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের উপর নবম স্প্যানটি আজ বৃহস্পতিবার বসানো হচ্ছে না। রাতে ঝড়-বৃষ্টি হওয়ার ফলে স্প্যান বহনকারী ক্রেনটি নোঙর করতে সমস্যা হওয়ায় তা সম্ভব হচ্ছে না।

বৃস্পতিবার দুপুরে দায়িত্বরত এক প্রকৌশলী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরও বলেন, এছাড়া নদীতে পর্যাপ্ত গভীরতা না থাকায়ও কিছুটা সমস্যা দেখা দেয়। এজন্য শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর কাজ শুরু হবে।

এর আগে, বুধবার বেলা সাড়ে ১১টায় জাজিরা প্রান্তে পৌঁছায় স্প্যান বহনকারী ক্রেনটি। নবম স্প্যানটি বসানো হলে জাজিরা প্রান্তে এক সাথে ৮টি স্প্যান বসে যাবে। এবং এই প্রান্তে এক সাথে ১২০০ মিটার (সোয়া কিলোমিটার) পদ্মা সেতু দৃশ্যমান হবে। সব মিলিয়ে মাওয়া প্রান্তের একটি স্প্যানসহ সেতুর দৈর্ঘ্যে দৃশ্যমান হবে ১৩৫০ মিটার।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান এবং গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়েছে। পঞ্চম ও ষষ্ঠ স্প্যান বসানোর পর ৯০০ মিটার দৃশ্যমান হয়। এরপর গতকাল বুধবার ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর অষ্টম স্প্যান বসানোর পর জাজিরা প্রান্তে ১ হাজার ৫০ ও মাওয়া প্রান্তে ১৫০ মিলিয়ে মোট ১ হাজার ২০০ মিটার দৃশ্যমান হয়।

৪২টি পিলারের ওপর এমন ৪১টি স্প্যানের সাহায্যে পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়াবে স্বপ্নের পদ্মা সেতু। সেতুর নির্মাণকাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে অর্থনৈতিক কর্মকাণ্ড বেড়ে যাবে কয়েক গুণ। বাপ-দাদার ভিটেবাড়ি গেলেও পদ্মা সেতুর কাজের অগ্রগতি দেখে সন্তুষ্ট স্থানীয়রা।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন