১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

স্বর্ণের দাম আরও বাড়ল: প্রতি ভরি ৯৮ হাজার ৭৯৪ টাকা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, ১৮ মার্চ ২০২৩

স্বর্ণের দাম আরও বাড়ল: প্রতি ভরি ৯৮ হাজার ৭৯৪ টাকা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালো মানের সোনার দাম ভরিতে ৭ হাজার ৬৯৮ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি সোনার দাম হয়েছে ৯৮ হাজার ৭৯৪ টাকা।

আগামীকাল রোববার (১৯ মার্চ) থেকে সোনার এই নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

দেশের বাজারে স্বর্ণের দাম এক লাফে রেকর্ড ৭ হাজার টাকার বেশি বাড়ানো হয়েছে। আর স্বর্ণের ভরি ছুঁতে চলেছে লাখ টাকার ঘর।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) শনিবার এক বিজ্ঞপ্তিতে জানায়, রোববার থেকে দেশের বাজারে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৯৮ হাজার ৭৯৪ টাকায়।

এছাড়া ২১ ক্যারেট ৯৪ হাজার ৩০৩ টাকা, ১৮ ক্যারেট ৮০ হাজার ৮৩২ টাকা ও সনাতন পদ্ধতির সোনা ৬৭ হাজার ৩০১ টাকা ভরি বিক্রি হবে।

দেশে তিন সপ্তাহের ব্যবধানে স্বর্ণের দামে এমন উল্লম্ফন ঘটল। বাংলাদেশে এর আগে আর কখনোই এক দিনে স্বর্ণের দাম এমন অংকে বাড়েনি।

এর আগে ২৬ ফেব্রুয়ারি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে স্বর্ণের দাম নির্ধারণ করে দিয়েছিল বাজুস। সেই দর অনুযায়ী শনিবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হয়েছে ৯১ হাজার ৯৬ টাকায়।

এদিকে স্বর্ণের দাম কমা‌নো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভ‌রি ১ হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের দাম ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেট ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১০৫০ টাকায় অপরিবর্তিত আছে।

গত বছরের ২৯ ডিসেম্বর পর্যন্ত প্রতি ভরি স্বর্ণের (২২ ক্যারেট) দাম ছিল ৮৭ হাজার ২৪৭ টাকা। ওইদিন ১ হাজার ১৬৬ টাকা বেড়ে হয় ৮৮ হাজার ৪১৩ টাকা। এরপর থেকে ক্রমাগত বাড়ছে স্বর্ণের দাম।

৭ জানুয়ারি ২ হাজার ৩৩৩ টাকা বেড়ে হয় ৯০ হাজার ৭৪৬ টাকা, ১৪ জানুয়ারি ২ হাজার ৬৮৩ টাকা বেড়ে হয় রেকর্ড ৯৩ হাজার ৪২৯ টাকা। এরপর ৪ ফেব্রুয়ারি স্বর্ণের দাম কিছুটা কমলেও তা ৯০ হাজারের ঘরেই থেকে যায়।

সর্বশেষ শনিবার এক লাফে ৭ হাজার ৬৯৮ টাকা বাড়িয়ে প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হলো ৯৮ হাজার ৭৯৪ টাকা।’

10 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন