২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

সড়ক আইন তোয়াক্কা করছে না মিন্নির পরিবার!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৩২ অপরাহ্ণ, ১৫ জানুয়ারি ২০২০

বার্তা প্রতিবেদক, বরগুনা:: কার্যকর হয়েছে নতুন ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’। বহুল আলোচিত এই আইনটি প্রণয়নের এক বছরেরও বেশি সময় পর বাস্তবায়ন হয়।

 

নতুন সড়ক আইনে, হেলমেট না পরলে জরিমানা ২০০ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা করা হয়েছে। আর মোটরসাইকেলে তিনজন বসার বিধান নেই নতুন সড়ক আইনে।

তবে এই আইনের কোন তোয়াক্কা না করেই বরগুনার বহুল আলোচিত রিফাত হত্যা মামলার অন্যতম ‘আসামি’ মিন্নিকে মোটরসাইকেলে তার বাবা ও চাচার সঙ্গে আদালত প্রাঙ্গনে দেখা গেছে। আর এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই বিদ্রুপের শিকার হন মিন্নি।

নাজমুল হোসেন নামে একজন লিখেছেন, ‘সড়ক আইন-২০১৮’ এর তোয়াক্কা না করে হেলমেটবিহীন মোটরসাইকেলে তিনজন চলছে। তারা (একজন) আবার মহামান্য আদালতের নিকট জামিন প্রার্থী!

মোটরযান আইন ১৯৮৮ (সংশোধনী) অনুসারে, চালক ও যাত্রী দুজনের মাথায় অবশ্যই হেলমেট থাকতে হবে। এছাড়া হাতে গ্লাভস ও পায়ে জুতা পরে তবেই চালকের আসনে বসতে হবে। এসব আইন না মেনে মোটরসাইকেল চালালে পুলিশ যেকোনো সময় মামলা করতে পারবে।

এছাড়া নতুন সড়ক আইনে বলা হয়েছে, হেলমেটবিহীন মোটরসাইকেল চালালে সর্বোচ্চ ১০০০০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

উল্লেখ্য, ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত হত্যাকাণ্ড ঘটে। ১ সেপ্টেম্বর বিকেলে ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক এ দু ভাগে বিভক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জন।

মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা এখনো পলাতক রয়েছেন। এছাড়া নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি ও অপ্রাপ্তবয়স্ক আসামি প্রিন্স মোল্লা উচ্চ আদালতের আদেশে এবং বরগুনার শিশু আদালতের আদেশে মারুফ মল্লিক এবং আরিয়ান হোসেন শ্রাবণ জামিনে রয়েছেন। বাকি আসামিরা কারাগারে।

গত ১ জানুয়ারি রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালত। অন্যদিকে গত ৮ জানুয়ারি রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনার শিশু আদালত।

রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক অভিযুক্তরা হলেন- রাকিবুল হাসান রিফাত ফরাজি, আল কাইউম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়, মো. হাসান, মো. মুসা, আয়শা সিদ্দিকা মিন্নি, রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর এবং কামরুল ইসলাম সাইমুন।

রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক অভিযুক্তরা হলেন- মো. রাশিদুল হাসান রিশান ফরাজী, মো. রাকিবুল হাসান রিফাত হাওলাদার, মো. আবু আবদুল্লাহ রায়হান, মো. ওলিউল্লাহ অলি, জয় চন্দ্র সরকার চন্দন, মো. নাইম, মো. তানভীর হোসেন, নাজমুল হাসান, রাকিবুল হাসান নিয়ামত, মো. সাইয়েদ মারুফ বিল্লাহ মহিবুল্লাহ, মারুফ মল্লিক, প্রিন্স মোল্লা, রাতুল সিকদার জয় এবং আরিয়ান হোসেন শ্রাবণ।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন