২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

হাজারও মোমবাতি প্রজ্জ্বলনে আলোকিত বরিশাল ‘বধ্যভূমি’

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, ২৬ মার্চ ২০২৩

হাজারও মোমবাতি প্রজ্জ্বলনে আলোকিত বরিশাল ‘বধ্যভূমি’

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাত্রিতে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে হাজারও মোমবাতির আলোয় আলোকিত করা হয়েছে বরিশাল নগরীর ত্রিশ গোডাউনসংলগ্ন ‘বধ্যভূমি’ এলাকা।

শনিবার রাত ১১টা ১০ মিনিটে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর উদ্যোগে পাক বাহিনীর নির্মম নির্যাতন ও হত্যাযজ্ঞের স্থানটিতে মোমবাতি প্রজ্জলন করা হয়।

এ সময় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, “এটা চেতনার জায়গা। এ জায়গায় আসলে আমাদের তরুণ প্রজন্ম অনুভব করে, মা বোনদের ইজ্জত নিয়ে কিভাবে হত্যা করা হয়েছে। শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মোমবাতি প্রজ্জলন করা হয়েছে।”

রোববারও স্বাধীনতা দিবসের কর্মসূচিও এখানে পালন করা হবে বলে জানান তিনি।

মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনীর টর্চার সেল হিসেবে ব্যবহৃত হত বরিশাল নগরীর ত্রিশ গোডাউন ওয়াপদা কলোনীর বিভিন্ন ভবন। পরে মুক্তিযোদ্ধার দাবির মুখে স্থানটি বধ্যভূমি হিসেবে সংরক্ষণ করা হয়।

সেই টর্চার সেলে শনিবার শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের সময় ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ শ্লোগানে মুখরিত হয় বধ্যভূমি এলাকা।

পরে মোমবাতি প্রজ্জলন শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর। তিনি বলেন, “মুক্তিযুদ্ধের চেতনাবিহীন দেশ গড়া যাবে না। প্রজন্ম থেকে প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনা আমরা ধরে রাখবো।”

এ ছাড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, “স্বাধীনতার জন্য এত রক্ত দেয়ার ইতিহাস কোথাও নেই। পাক হানাদার বাহিনী বাংলাদেশে যে গণহত্যা চালিয়েছে, সেই গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে।”

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন