২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

হে জনাব আপনাদেরকে বলছি।। শিব্বির দেওয়ান

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৩১ পূর্বাহ্ণ, ০৯ মে ২০২০

অতিথি কলাম লেখক:: চারটি আত্মবেদনার বেদনাবিধুর ঘাতক স্মৃতি নিয়ে দিবস রজনী নির্ঘুম কাটে উপকূল বেষ্টিত লক্ষীপুরের কলমনগর উপজেলা জনমানুষের জীবন। পশ্চিমে মেঘনা নদী। পূর্বে ভুুলুয়া নদী। ভুলুয়া এখন খরস্রোতা নদী। ইতিহাসে ভুলুয়া নদী ছিলো যোবনদীপ্ত তরঙ্গের স্রোতস্বিনী নদী। কালের ধুলোয় আজ সোনালি ফসলের হাসি। বসবাসের নগরী। পশ্চিমে মেঘনা। মেঘনা আজ সর্বনাশের নাম। কমলনগর মেঘনার তান্ডবে ভেঙে খানখান। হাজার হাজার একর ফসলী জমি নদীগর্ভে বিলীন। ইতিহাস ঐতিহ্যের স্থাপনাগুলো আজ শোক স্মৃতি। এই শোক স্মৃতিতে করোনার আঘাত যোগ হয়ে আশা নিরাশার বিত্তে জনজীবন চরম আতঙ্কিত। নদীভাঙন খেলা। করোনা প্রতিকারে উদাসীন। রবিশস্য ফসল ঘরে তুলতে না পারার বিয়োগ বেদনা। কৃষক সোনা মুখ মলিন। অনাহারী ঘরে খাদ্য সংকট। ঝড় তুফানে লন্ডভন্ড উপকূল বেষ্টিত মানুষের গৃহ। সব মিলিয়ে কমলনগরে একের ভিতর পাঁচ সমস্যা বিরাজ। সরকার কর্মহীন ঘরে খাদ্য পৌঁছাতে ব্যস্ত। চাটার দল চাল চুরিতে ব্যস্ত। দুইয়ের মাঝে কর্মীহীন ঘরে দীর্ঘশ্বাস।

সরকার প্রশাসনের লোকবল সেবার ব্রতে কর্মীহীন ঘরে খাদ্য সরবরাহে মহাব্যস্ত। যদি ও সাগর পরিমান চাহিদা পুকুর পরিমান চাহিদা দিয়ে পূরণ করা সম্ভব নয়। জন্ম আজন্ম পাপ। হাহাকার আর হৃদয় নি:সৃত হৃদয়ের আকুতি জনদরবারে। কেউ প্রতিকার পেয়েছে কেউ বা না। মহান আল্লাহ একমাত্র ভরসা। কৃষক শ্রমিক হতদরিদ্র আজ বড় অসহায়। লবন আনতে তাদের পান্তা ফুরায়। দুর্যোগকালীন সুবিধাসমূহ সুষম বন্টনের নিশ্চিতে অনাহারীর ঘরে পৌঁছুক এটা হোক দায় বোধ। এটা হোক মানবিক সেবা। সরকারের পাশাপাশি রাজনৈতিক দল সমাজ সংগঠক হৃদয় মেলে মানুষের পাশে দাঁড়িয়েছি উদার চিত্তে। এটা মানবিকতা। এই দর্শন চির বিরাজমান থাকুক চিরকাল। দলমত নির্বিশেষে।

তবেই পৃথিবী হবে চির সুন্দর। অবাক পৃথিবী’ বিস্ময় চাহনিতে। মানবতা হেসে উঠুক। কমলনগরবাসী সব সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াক। জীবনের নিবিত্তে কর্মব্যস্ত হয়ে পড়ুক। নদীভাঙন রোধে দায়িত্বশীলেরা হোক দায়িত্ববান। মানুষ যেন পায় আশার ভরসা। না হয় ভাঙল খেলায় ক্ষয়ে ক্ষয়ে উপকূল নি:শেষ হবে। কমলনগরের মানুষ হবে ভূমিহীন। অভিশাপে ধ্বংস হবে অহংকারের মোহ। অহংকারী ভাব আর প্রতিহিংসায় নয় সেবায় নিবেদিত হয়ে নদী ভাঙন প্রতিরোধ করা হোক কমলনগরের প্রধান এজেন্ডা। দায়িত্ব আর কর্তব্য হোক নীতিবোধ প্ররায়ণ। না হয় কমলনগরের ইতিহাস আপনাদের ক্ষমা করবে না। মানুষ বাঁচতে চায় নিরাপদ আবাসভূমিতে। বেঁচে থাকার অধিকার হরণ করা নীতিবোধহীন। যাহারা দায় বোধ এড়িয়ে হাত গুটিয়ে বসে ভাঙল খেলা দৃশ্য দেখছেন। হে জনাব আপনাদেরকে বলছি। জনকল্যাণকর কাজ করে জননন্দিত হোন। জনগণ বর্জিত নয়।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন