২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

১০২ বছর বয়সে স্কাইডাইভিং

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৩ অপরাহ্ণ, ১৩ ডিসেম্বর ২০১৮

প্রতি বছর নিজের জন্মদিনে নিজের কিছু না কিছু শখ পূরণ করেন অনেকেই? কখনও ভেবেছেন নিজের ১০০তম জন্মদিনে পৌঁছালে, কী চমক দেবেন নিজেই নিজেকে? অস্ট্রেলিয়ার বাসিন্দা ইরিন ও’শিয়া কী ভেবেছিলেন জানলে অবাক হয়ে যাবেন।

নিজের ১০০তম জন্মদিনে জীবনে প্রথমবারের জন্য স্কাইডাইভিং করেন ইরিন। কিন্তু খুব একটা সফল হতে পারেননি। তাই দু’বছরের প্রস্তুতি নিয়ে ফের স্কাইডাইভিং করলেন তিনি! হিসাব বলছে, ইরিনের বয়স এখন ১০২ বছর ১৯৪ দিন!

অর্থাৎ বয়স সত্যিই একটা সংখ্যা ছাড়া যে আর কিছু নয়, তা আবারও প্রমাণ করলেন ১০২ বছরের এই বৃদ্ধা। ১৪ হাজার ফুট উপর থেকে ঝাঁপিয়ে এই অস্ট্রেলীয় বৃদ্ধাই এখন পৃথিবীর বয়স্কতম স্কাইডাইভার!

দক্ষিন অস্ট্রেলিয়ার আকাশে প্রায় ১৪ হাজার ফুট উচ্চতায় বিমান থেকে ঝাঁপ দিলেন ইরিন। প্রতি ঘন্টায় ২২০ কিলোমিটার বেগে মাটির দিকে নেমে আসবার সময় সঠিক সময়ে প্যারাশুট খুলে নিখুঁত ভাবে মাটিতে নেমে আসেন তিনি। নেমে আসবার পর তিনি জানান যে, খুব ঠান্ডা থাকলেও আবহাওয়া ভালো থাকায় কোনও অসুবিধা হয়নি।

কিন্তু শুধুই কী অভিযানের উত্তেজনাতে এই ঝাঁপ? না। একটি বিশেষ কারণে অর্থ সংগ্রহ করতেই এই স্কাইডাইভিং ইরিনের। কয়েক বছর আগে মোটর নিউরন ডিজিজে আক্রান্ত হয়ে মারা যান ইরিনের মেয়ে। সেই থেকেই এই বিরল অসুখের চিকিত্সার জন্য তহবিল গড়তে অর্থ সংগ্রহ করে চলেছেন তিনি। তার সেদিনের স্কাইডাইভিংও সেই অর্থ সংগ্রহেরই উদ্যোগ।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন