২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

২০২৫ সালের আগে মুক্তি নেই খালেদা জিয়ার?

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:৪২ অপরাহ্ণ, ১২ ডিসেম্বর ২০১৯

বিশেষ বার্তা পরিবেশক:: বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগ আজ এক আদেশে বেগম খালেদা জিয়ার জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় যেখানে তিনি ৭ বছরের জন্য দন্ডিত হয়েছিলেন সেই মামলায় তার জামিন চাওয়া হয়েছিল স্বাস্থ্যগত কারণে। এই জামিনের আবেদন খারিজ করার আইনী প্রভাব সুদূর প্রসারী বলেই আইন বিশেষজ্ঞরা মনে করছেন। সেক্ষেত্রে বেগম খালেদা জিয়ার জামিন হওয়ার আপাতত সম্ভাবনা নেই।

জেলকোড এবং বিভিন্ন আইনজ্ঞদের সঙ্গে কথা বলে জানা গেছে যে- এই রায়ের ফলে বেগম খালেদা জিয়াকে যদি কোন নাটকীয় পরিস্থিতি না হয় তাহলে স্বাভাবিক নিয়মে ২০২৫ সালের ৬ আগস্ট পর্যন্ত কারাভোগ করতে হবে। এটি হলো নূণ্যতম সাজার মেয়াদ।

উল্লেখ্য যে, বেগম খালেদা জিয়া দুটি মামলায় মোট ১৭ বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। জিয়া অরফানেজ মামলায় বেগম খালেদা জিয়াকে প্রথমে ৫ বছরের দণ্ড দেওয়া হয়েছিল। হাইকোর্ট তা বাড়িয়ে দশ বছর করেছে। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বেগম খালেদা জিয়ার ৭ বছরের দণ্ড দেওয়া হয়েছে। হাইকোর্ট চাইলে আপিল শুনানি নিষ্পত্তিতে বেগম খালেদা জিয়া একটা প্রতিকার পেতে পারেন সেটা হলো দুটি মামলার সাজা একসঙ্গে গণণা করা। সেক্ষেত্রে বেগম খালেদা জিয়ার অন্তত দশ বছরের সাজা ভোগ করতে হবে। আবার জেল কোডের নিয়ম অনুযায়ী একজন দণ্ডিত ব্যক্তির বছর গননা হয় নয় মাসে। সরকারী ছুটি এবং অন্যান্য বিষয়গুলো বিবেচনা করে জেলে এক বছর গননা করা হয় নয় মাসে। সেই হিসেবে বেগম খালেদা জিয়ার দুই মাস কমে সর্বোচ্চ সাজা দশ বছর হতে পারে (যদি আপিল বিভাগে তা কমানো না হয়)।

সর্বোচ্চ সাজা দশ বছর, সেখানে তিনি দুই বছর ৬ মাসের রেয়াত পাবেন। উল্লেখ্য যে, বেগম খালেদা জিয়া ২০১৭ সালের ৭ ফেব্রুয়ারি গ্রেপ্তার হন। সেদিন থেকে তার কারাগারের দণ্ড গননা শুরু হয়। সেই হিসেবে ২০১৫ সালের ৬ আগস্টের আগে তার মুক্তির কোন সম্ভাবনা নেই।

যদি বেগম খালেদা আদালতে রেয়াত না পান সেক্ষেত্রে তাকে সতেরো বছর দণ্ড ভোগ করতে হবে। অবশ্য সেখানে তিনি সাড়ে তিন বছর রেয়াত পাবেন। সাড়ে তিন বছর রেয়াত পেলেও তাকে প্রায় সাড়ে তেরো বছর কারাভোগ করতে হবে।

অবশ্য আইনজ্ঞরা বলছেন, বেগম খালেদা জিয়া বয়স্ক মহিলা সেজন্য তার দুটো দণ্ড গণনা একসঙ্গে হওয়াই প্রত্যাশিত। আইনজ্ঞরা বলেছেন যদিও জিয়া অরফানেজ ট্রাস্ট দূর্নীতির মামলা এখনো আপিল বিভাগে শুনানি হয়নি। আপিল বিভাগ যদি শুনানি করে তাহলে বেগম খালেদা জিয়ার দণ্ড কমাতে পারে, বাতিল করতে পারে আবার দণ্ড বহালও রাখতে পারে। এটা আপিল নিষ্পত্তির উপর নির্ভর করবে। কিন্তু আপিল বিভাগে যদি দণ্ড বহাল রাখে তাহলেই এই তত্ত্বটি প্রযোজ্য হবে। আর আপিল বিভাগ যদি পরিবর্তন করে তাহলে এই হিসাবটা পরিবর্তিত হবে।

তবে আইনজীবীরা বলছেন, বেগম খালেদা জিয়ার এই মামলাগুলো বারবার বিভিন্ন ‘অজুহাতে’ আপিল বিভাগে নিয়ে এসে মেরিট নষ্ট করা হয়েছে। এখন এই মামলাগুলো থেকে বেগম খালেদা জিয়ার পরিত্রাণ বা নিষ্কৃতি লাভের জন্য সম্ভাবনা খুবই কম।

যেহেতু জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুটিই দূর্নীতির মামলা। কাজেই এটা নৈতিক স্খলনজনিত অপরাধ। নৈতিক স্খলনজনিত অপরাধে দণ্ডিত হওয়ার কারণে তিনি নির্বাচনের জন্য অযোগ্য হবেন।

আমাদের সংবিধানের ৬৬ এর ২ (ঘ) ধারায় বলা হয়েছে, নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে ২ বছেরর কারাদণ্ডে যদি দণ্ডিত হয়। তাহলে তার মুক্তির পাঁচ বছর অতিবাহিত না হয়ে থাকলে তিনি নির্বাচনের জন্য অযোগ্য হবেন।

সেই বিবেচনায় যদি নূন্যতম সাজা ২০২৫ সালের আগস্ট পর্যন্ত তিনি কারাগারে থাকেন তাহলে ২০৩০ সালের আগস্ট পর্যন্ত নির্বাচন করতে পারবেন না বেগম খালেদা জিয়া।

পাসপোর্ট অনুযায়ী (যদিও তার একাধিক জন্ম তারিখ রয়েছে) বর্তমানে বেগম খালেদা জিয়ার বয়স ৭৪ বছর। ২০২৫ সালে তার বয়স হবে ৮০ বছর। এরপর পাঁচ বছর অতিবাহিত হলে রয়স হবে ৮৫ বছর। যখন খালেদা জিয়া রাজনীতির জন্য যোগ্য হবেন তখন তার বয়স হবে ৮৫ বছর। এই শারীরিক অবস্থা আর বাস্তবতা বিবেচনায় ৮৫ বছর বয়সে তিনি রাজনীতি আদৌও করতে পারবেন কিনা সে নিয়ে সকলেরই সন্দেহ রয়েছে।

কাজেই এই ছোট আদেশের মধ্যে দিয়ে কারাগার থেকে খালেদা জিয়ার মুক্তির সম্ভাবনা নস্যাৎ হয়ে গেলো। বেগম জিয়ার রাজনীতি অধ্যায় শেষ হয়ে গেল বলেই রাজনৈতিক বিশ্লেষকরা এবং আইনজ্ঞরা মনে করছেন।’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন