২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

ববির ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ২৪ শিক্ষার্থী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৫৮ অপরাহ্ণ, ১৬ নভেম্বর ২০১৭

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৪ ও ২৫ নভেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীন ২২টি বিভাগের ১ হাজার ৩৭৫টি আসনের বিপরীতে ৩২ হাজার ২১৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে প্রতিযোগি প্রায় ২৪ জন।

গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষের থেকে এ বছরে আবেদনকারী বেড়েছে ৮ হাজার ২১৪ জন, যা গত বছর ছিলো ২৪ হাজার জন। অপরদিকে চলতি শিক্ষাবর্ষ হতে পূর্বের ২০টি বিভাগের সাথে ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং বায়োকেমেস্ট্রি ও বায়োটেকনোলজি’ নামে দুইটি বিভাগ যুক্ত হয়েছে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস উপ-পরিচালক (চলতি দায়িত্ব) মো. ফয়সল মাহমুদ রুমি জানান, গত বছরের ন্যায় এবারও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের প্রচলিত ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করতে হচ্ছে না। তবে স্ব স্ব ইউনিটে পরীক্ষা দেয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি প্রদান সাপেক্ষে শিক্ষার্থীদের অন্য ইউনিটের বিভাগসমূহে ভর্তির সুযোগ থাকছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ ভর্তি পরীক্ষায় এবার কেন্দ্র সংখ্যা মোট ৭টি।  ২৪ নভেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ‘খ’ ইউনিটের ৫৩০টি আসনের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে। একই দিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘গ’ ইউনিটের ৩০০ আসনের ভর্তি পরীক্ষাও বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে পরদিন সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ ইউনিটের ৫৪৫ আসনের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয়সহ ৬টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এ ইউনিটের ভর্তি পরীক্ষার বাকী কেন্দ্রগুলো হলো, বরিশাল নগরের সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি আলেকান্দা কলেজ, বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয়  ও বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া কলেজ।

এদিকে আসন্ন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের প্রবেশপত্রে (ডাউনলোডকৃত) পরীক্ষার হলে প্রবেশ এবং পরীক্ষার শৃঙ্খলা সংক্রান্ত বিস্তারিত তথ্য সন্নিবেশিত করা হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা মেনে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করার জন্য বলা হয়েছে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.eis.bu.ac.bd, www.barisaluniv.edu.bd এবং www.barisaluniv.ac.bd) পাওয়া যাবে।

14 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন