২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশাল বিভাগে প্রাথমিক ও ইবতেদায়ীতে ১ লাখ ৯৪ হাজার পরীক্ষার্থী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:১৫ অপরাহ্ণ, ১৬ নভেম্বর ২০১৭

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে সারাদেশে রোববার (১৯ নভেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এবারের পরীক্ষায় প্রাথমিক ও ইবতেদায়ীতে বরিশাল বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৩০১ জন।

এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১ লাখ ৬৮ হাজার ১১৬ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপানী পরীক্ষায় ২৬ হাজার ১৮৫ জন পরীক্ষার্থী অংশ নেবে।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে বরিশাল বিভাগে মোট পরীক্ষার্থীর মধ্যে ৫২৬টি কেন্দ্রে ৭৫ হাজার ৩০১ জন ছাত্র এবং ৯২ হাজার ৮১৫ জন ছাত্রী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৭ জন পরীক্ষার্থী ইংরেজি ভার্সনে পরীক্ষা দেবে, বাকিরা সবাই বাংলা ভার্সনের পরীক্ষায় অংশ নেবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, মোট পরীক্ষার্থীর মধ্যে সর্বোচ্চ বরিশাল জেলায় ৪৮ হাজার ৬৮৬ জন এবং সর্বনিম্ন ঝালকাঠিতে ১১ হাজার ২১০ জন পরীক্ষার্থী রয়েছে।

অপরদিকে বিভাগের বাকি ৪ জেলার ভোলায় ৩৮ হাজার ৬৬৭ জন, পটুয়াখালীতে ৩১ হাজার ৭৫৭ জন, পিরোজপুরে ১৯ হাজার ৫৮৭ জন এবং বরগুনায় ১৮ হাজার ২০৯ জন পরীক্ষার্থী রয়েছে। প্রতিটি জেলায় ছেলেদের থেকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

অপরদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপপনী পরীক্ষায় মোট ২৬ হাজার ১৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র রয়েছে ১৪ হাজার ৫০৬ জন এবং ছাত্রী রয়েছে ১১ হাজার ৬৭৯ জন।

ইবতেদায়ীতে ভোলা জেলায় সর্বোচ্চ রয়েছে ৭ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী আর সর্বনিম্ন ঝালকাঠি জেলায় ২ হাজার ৩৬৩ জন পরীক্ষার্থী রয়েছে।

এছাড়া বাকি ৪ জেলার মধ্যে বরিশালে ৫ হাজার ২৩, পটুয়াখালীতে ৪ হাজার ৬৯৫ জন, পিরোজপুরে ৩ হাজার ৭৭৪ জন ও বরগুনায় ২ হাজার ৮১৩ জন পরীক্ষার্থী রয়েছে।

বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তা উম্মে সালমা লাইজু বলেন, প্রাথমিক ও ইবতেদায়ীর ৬টি বিষয়ের ওপর সমপনী পরীক্ষা ১৯ নভেম্বর থেকে শুরু হয়ে ২৬ নভেম্বর শেষ হয়ে যাবে। বিভাগের প্রতিটি জেলায় পরীক্ষার আগাম প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

পরীক্ষার সময় আড়াই ঘণ্টা হলেও বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য ২০ মিনিট অতিরিক্ত সময় বরাদ্দ থাকবে বলেও জানান শিক্ষা অফিসের ওই কর্মকর্তা।

13 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন