১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

নলছিটিতে ফসলি জমি দখল করে অবৈধ ইট ভাটার রাস্তা!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৮ অপরাহ্ণ, ২৮ জানুয়ারি ২০১৮

ঝালকাঠির নলছিটিতে ইট ভাটার রাস্তার নামে এলাকাবাসীর কৃষি জমি দখলের চেষ্টার অভিযোগ পাওয়া  গেছে। এ ঘটনায় এলাকাবাসীর পক্ষে গৌরিপাশা গ্রামের মৃত গনি মল্লিক পুত্র আব্দুল লতিফ মল্লিক বাদী হয়ে নলছিটি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জিডি দায়েরের পর ইট ভাটার স্বত্বাধিকারী মো. দেলোয়ার হোসেন দিলুর ছেলে মো. শাহআলম ও মো. রিয়াজ হোসেনের নেতৃত্বে একদল সন্ত্রাসী ওই কৃষি জমিতে বোরো আবাদ বন্ধ দিয়েছে। স্থানীয় কৃষক আব্দুল লতিফ মল্লিক, মো. নেছার মল্লিক, মো. মোকলেস মল্লিক, মো. সাইদুল মল্লিক, মো. মোশারেফ মল্লিক, মো. চান মল্লিক, মো. সোহরাফ মল্লিক ও মো. নুরুল হক মল্লিক অভিযোগ করেন, রিয়াজ বিক্সস এর স্বত্বাধিকারী দিলুর নেতৃত্বাধীন একটি প্রভাবশালী সংঘবদ্ধচক্র তাদের ওই জমির ওপর দিয়ে রাস্তার নাম করে জমি দখলে নেয়ার পায়তারা করছে। এ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

অনুসন্ধানে জানা গেছে, নলছিটির বিভিন্ন এলাকায় অবৈধভাবে স্থাপন করা হচ্ছে ইটভাটা। পরিবেশ ও মানুষের ক্ষতি হলেও নিয়মনীতি মানছে না কেউ। ইট প্রস্তুত ও ভাটা (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী কৃষি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, বনভূমি, অভয়ারণ্য, জনবসতিপূর্ণ ও আবাসিক এলাকায় ইটভাটা স্থাপন করা নিষেধ থাকলেও নিয়মনীতির তোয়াক্কা না করে উপজেলার গৌরিপাশাতে জনবসতিপূর্ণ এলাকায় কৃষি জমির ওপর একাধিক ইটভাটা নির্মাণের অভিযোগ উঠেছে। আর অবৈধভাবে গড়ে ওঠা এসব ইটভাটার কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে এই উপজেলায় কৃষি জমিতে ফসল উৎপাদনকারী কৃষকরা। এলাকাবাসী প্রশাসনের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। ওই ইট ভাটায় আবাদি জমির টপ সয়েল (উপরিভাগের মাটি) ব্যবহার করে আসছে। এতে ওই সব এলাকায় আবদি জমির উর্বরতাশক্তি দিন দিন হ্রাস পাচ্ছে।

এ ব্যাপারে অভিযুক্তদের সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি। স্থানীয় কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন লাভলু বলেন, মীমাংসার জন্য কয়েকবার চেষ্টা করা হলেও একটি পক্ষ তা না মানায় কোন সুরাহা হয়নি।

নলছিটি থানার ওসি (তদন্ত) আব্দুল হালিম তালুকদার বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন