২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

সরকারি টাকায় মাঠ ভরাটে অবৈধভাবে বালু উত্তোলন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:০২ অপরাহ্ণ, ৩০ জানুয়ারি ২০১৮

পিরোজপুরের নাজিরপুরে সরকারি টাকায় মাঠ ভরাট দিতে স্থানীয় নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে নদী ভাঙনের সৃষ্টি হয়ে হুমকির মুখে পড়বে স্থানীয় দুটি শিক্ষা প্রতিষ্ঠানসহ বাজার ও স্টেডিয়াম।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা গেছে, কাজের বিনিময় টাকা কর্মসূচির আওতায় উপজেলার স্টেডিয়াম সংলগ্ন দক্ষিণ পাশের একটি ডোবা ভরাট করতে ৩ লাখ ২ হাজার ৮৬৭ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। গত শনিবার থেকে এ বালু উত্তোলনের কাজ শুরু হয়েছে।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ড্রেজারের মালিক উপজেলার গাওখালীর ছালাম মেম্বার আর কাজটি করাচ্ছেন পিরোজপুর জেলা বিএনপির সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. নজরুল ইসলাম খান।

বালু ভরাটের স্থান থেকে মাত্র ২০ গজ দূরেই পাশের কালিগঙ্গা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে বালু তুলে ডোবাটি ভরাট করা হচ্ছে। বালু উত্তোলনের স্থান থেকে মাত্র ৩০ গজ পশ্চিমে বঙ্গমাতা মাহিলা কলেজ ও তার পাশেই নাজিরপুর বালিকা মাধ্যমিক বিদ্যালয়। পূর্ব পাশে উপজেলা সদরের বাজার।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, এভাবে ওই স্থান থেকে বালু উত্তোলন করলে সেখানে নদী ভাঙনের সৃষ্টি হবে। এতে বাজার ও স্টেডিয়ামসহ শিক্ষা প্রতিষ্ঠান দুটি হুমকির মুখে পড়বে। সবার আগে নদীতেই চলে যাবে ভরাট করা স্থানটি।

এ ব্যাপারে বঙ্গমাতা মহিলা কলেজের অধ্যক্ষ ঠাকুর চাঁদ মজুমদার জানান, এভাবে বালু উত্তোলন করলে কলেজের সীমানাপ্রাচীরসহ পূর্ব পাশ নদীতে চলে যাবে।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইস্রাফিল জানান, ওই ডোবাটি ভরাট দিতে বালু ক্রয়ে সরকারিভাবে টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু কাজের সঙ্গে জড়িতরা বেশি মুনফা পেতে স্থানীয় নদী থেকে বালু উত্তোলন করছে।

এ বিষয়ে জেলা বিএনপির সহ-সভাপতি ও নাজিরপুর উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম খান বলেন, ‘কাজটি একটি প্রকল্প কমিটির মাধ্যমে হচ্ছে। সরকারি নিয়মে চেয়ারম্যান কোনো প্রকল্প কমিটির প্রধান হতে পারেন না। আমি বিষয়টির সঙ্গে জড়িত নই। আমি ঢাকায় অবস্থান করায় নদী থেকে বালু ভরাটের বিষয়ে বিশেষ কিছু জানি না। নদী থেকে বালু নিয়ে ভরাট করা হলে তা পিআইও দেখবেন।’

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন