২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বরিশালে ভাষাশহীদদের স্মরণ করলেন যারা…

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:০০ পূর্বাহ্ণ, ২১ ফেব্রুয়ারি ২০১৯

একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন জেলা আওয়ামী লীগ সভাপতি মন্ত্রী আবুল হাসানাত আবদুল্লাহ, পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামিম ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে প্রথমে তারা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী/ আমি কি ভুলিতে পারি’ গানের সুর বাজতে থাকে। পুষ্পস্তবক অর্পণের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

 

পরবর্তীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, রেঞ্জ ডিআইজি শফিকুল ইসলাম, মেট্রোপলিটন পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি) মোশারেফ হোসেন ও জেলা প্রশাসক অজিয়ার রহহমানসহ প্রশাসনের আরও অনেক কর্মকর্তা। পরবর্তীতে আরও পুষ্পস্তবক অর্পণ করে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বিএনপি, যুবদল, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব ও নিউজ এডিটরস কাউন্সিল, বরিশালসহ বিভিন্ন রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীরা।

ভাষা আন্দোলন দমন করতে ১৯৫২ সালের আজকের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তান সরকার ঢাকায় ১৪৪ ধারা জারি করে। ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল করেন। সেই মিছিলে গুলি চলে। গুলিতে শহীদ হন সালাম, রফিক, বরকত, জব্বার। তাঁদের স্মরণেই দেশবাসী এই শহীদ মিনারের সামনে এসে বিনম্র শ্রদ্ধা জানায়। শ্রদ্ধা-ভালোবাসার ফুলে ছেয়ে যায় মিনারের বেদি।

একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদনের জন্য বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় চার স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।’’

 

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন