২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বীর সন্তানদের শ্রদ্ধা ও ভালবাসায় স্মরণ করল বরিশালবাসী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:৪৪ অপরাহ্ণ, ২৬ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক :: বরিশালে নানা আয়োজনের মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। মঙ্গলবার প্রত্যুষে বরিশাল পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা হয়। পাশপাশি সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ব্যক্তি মালিকানা ভবনে পতাকা উত্তোলন করা হয়েছিল।

দিবসের প্রথম প্রহরে বরিশাল নগরীর জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে মুক্তিযোদ্ধা সংসদ, বিভাগীয় কমিশনার, ডিআইজি, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা। এর পরপরই শহরের কীর্তনখোলা নদীর তীরে ৩০ গোডাউনের বধ্যভ‚মিতে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পাশাপাশি সকাল থেকে স্বাধীনতা স্তম্ভ ও বধ্যভ‚মিতে স্মৃতিস্তম্ভে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

সকাল সাড়ে ৭টায় আনুষ্ঠানিকভাবে নগরের বঙ্গবন্ধু উদ্যানে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এর পরপরই প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ শেষে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। যেখানে হাজারও শিক্ষার্থীসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, সাধারণ মানুষ স্বতস্ফ‚র্তভাবে অংশগ্রহণ করেন।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ছাড়াও কুচকাওয়াজে অংশ নেয় পুলিশ, আনসার, আর আর্মড পুলিশ ব্যাটালিয়ান, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন প্রতিষ্ঠান। কুচকাওয়াজ শেষে শারীরিক চর্চা প্রদর্শনী ও ক্রীড়া অনুষ্ঠান প্রদর্শন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

দিবসটি উপলক্ষে শিশু একাডেমিতে শিশুদের চিত্রাঙ্কন, কবিতা আবৃতি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতা, অভিরুচি সিনেমা হলে শিশুদের জন্য প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, লেডিস ক্লাবে জেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা জ্ঞাপন এবং সম্মাননা প্রদান করা হয়েছে।

এছাড়া রাতে দিবসটি উপলক্ষে শহরের বঙ্গবন্ধু উদ্যানে স্বাধীনতা কনসার্টসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।’

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন