২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ভাইরাসের মহামারী ঠেকাতে ১০ দিনেই নতুন হাসপাতাল বানাচ্ছে চীন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৩০ পূর্বাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: চীনে করোনাভাইরাসের সংক্রমণে প্রাণ হারিয়েছেন ২৬ জন। অসুস্থ হয়ে পড়েছেন শত শত মানুষ। মূলত উহান প্রদেশ থেকেই ছড়াচ্ছে ওই ভাইরাস। আক্রান্তদের চিকিৎসার জন্য উহান সেন্ট্রাল সিটিতে ১০ দিনের মধ্যে নতুন হাসপাতাল বানিয়ে ফেলা হচ্ছে। তার কাজ চলছে জোর গতিতে। ৩ ফেব্রুয়ারি নতুন হাসপাতালে চিকিৎসা শুরু হবে বলে আশা করা হচ্ছে।

এক ভিডিওতে দেখা গেছে, উহান সেন্ট্রাল সিটিতে হাসপাতাল নির্মাণে ব্যবহার করা হচ্ছে কয়েক ডজন ট্রাক। তার সঙ্গে রয়েছে মাটি খোঁড়ার যন্ত্র। হাসপাতালের আয়তন হবে ২৫ হাজার বর্গকিলোমিটার। তাতে একইসঙ্গে হাজার রোগীর চিকিৎসা দেওয়া হবে।
এর আগে ২০০৩ সালে সার্স ভাইরাসের মোকাবিলা করার জন্য বেইজিং-এর অল্প দূরে মাত্র এক সপ্তাহের মধ্যে নতুন হাসপাতাল তৈরি হয়েছিল। ২০০২-০৩ সালে ওই রোগে চীনের মূল ভূখণ্ডে মারা গিয়েছিলেন ৩৪৯ জন। হংকং-এ মারা গিয়েছিলেন ২৯৯ জন।

ইতিমধ্যে চীনের উহান-সহ মোট তিনটি শহরের প্রায় দু’কোটি মানুষকে শহর থেকে বের হতে নিষেধ করা হয়েছে সরকারের পক্ষ থেকে। এমনিতেই এই সপ্তাহে চীনা নববর্ষ উপলক্ষে প্রচুর মানুষ ছুটি কাটাতে এদিক ওদিক যান। কিন্তু এইবার প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ভাটা পড়েছে সেই আনন্দ উদযাপনেও। সূত্র : দ্য ওয়াল।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন