নিজস্ব বার্তা পরিবেশক:: শুরু হওয়ার আগেই বরিশাল সিটি কর্পোরেশনের দুটি ওয়ার্ডের ‘লকডাউন’ সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। প্রাণঘাতী করোনা আক্রান্তের সংখ্যা ও বিয়োগান্ত ক্রমাগতভাবে বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে শহরের ১২ ও ২৪ নম্বর ওয়ার্ডে পুরোপুরি ‘অবরুদ্ধ’ রাখার ঘোষণা দিয়ে মঙ্গলবার বাস্তবায়নে সকল প্রকার প্রস্তুতি শেষ করে সিটি কর্পোরেশন। এ লক্ষে সোমবার দিনভর দুটি ওয়ার্ডে পূর্ব প্রস্তুতিস্বরুপ মাইকিংও করে। কিন্তু কয়েক ঘণ্টা পুর্বে রাতে ফের ঘোষণা আসল উভয় ওয়ার্ডের ‘লকডাউন’ সিদ্ধান্ত স্থগিত।

বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুল মতিন সিদ্ধান্ত বদলের ব্যাখ্যায় বলেন- জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছুটির প্রজ্ঞাপন জারি করা না হওয়ায় আপাতত লকডাউন সিদ্ধান্ত বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। এই কারণে তাদের সিদ্ধান্ত পাল্টানো হয়েছে। তবে তবে ছুটির প্রজ্ঞাপন জারি হলে ফের সিদ্ধান্ত বাস্তবায়নে উদ্যোগ নেবেন, জানান এই কর্মকর্তা।

আরও পড়ুন…

লকডাউন হচ্ছে বরিশাল নগরীর দুই ওয়ার্ড

উল্লেখ করা যেতে পারে- স্বাস্থ্য মন্ত্রণালয় বরিশাল নগরীর আওতাধীন ৩০টি ওয়ার্ডের ২৭টিকে রেডজোন হিসেবে চিহ্নিত করে। এবং করোনা ভাইরাসের বিস্তার ক্রমাগতভাবে ছড়িয়ে পড়ায় প্রতিরোধে সিটি কর্পোরেশনকে উদ্যোগ নেওয়ার নির্দেশনা দেয়। পরবর্তীতে সিটি কর্পোরেশন স্থানীয় প্রশাসনের সাথে আলোচনা করে বেশি ঝুঁকিপূর্ণ ১২ ও ২৪ নম্বর ওয়ার্ড দুটি পূর্ণাঙ্গ ‘লকডাউন’ করার ঘোষণা দেয়। গত ১৮ জুন এ ঘোষণা দিলেও ওই সময় কার্যকরে কোন দিনক্ষণ উল্লেখ না করেনি।

তবে দুদিন পূর্বে ওয়ার্ড দুটিতে ‘লকডাউন’ বাস্তবায়নে তোড়জোড় শুরু করে দেয়। একপর্যায়ে সকল প্রস্তুতি শেষ করলেও ‘লকডাউন’ শুরু কয়েক ঘণ্টা পূর্বে সোমবার রাতে সেই সিদ্ধান্ত স্থগিত করা হলো।