বার্তা পরিবেশক অনলাইন:: প্রাণঘাতি করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় দুই লাখ ৭ হাজার মানুষের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এদিকে একই সময়ে মৃত্যুর তালিকায়ও আরো যোগ হয়েছে পাঁচ হাজার ৫১২ জন।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৪৬ হাজার ৬০১ জন। আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৯ লাখ ৪৯ হাজার ২৮০ জন। তবে স্বস্তির খবর হচ্ছে, এরইমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬৮ লাখ ৪৯ হাজার ৫৪৫ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি অর্থাৎ এক হাজার ৩১২ জনের মৃত্যু দেখেছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা ৬৬ হাজার ছাড়িয়েছে। গত একদিনে ৪৮ হাজারসহ দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৬ লাখ ৭৪ হাজার।

যুক্তরাষ্ট্রে কয়েক দিন মৃত্যুহার কিছুটা কমলেও ফের হাজারের কাছাকাছি এই সংখ্যা। ২৪ ঘণ্টায় আরো অর্ধ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে দেশটিতে। আক্রান্ত ও মৃত্যু উভয় সংখ্যার দিক থেকেই বিশ্বে এখনো শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত মোট ৩০ লাখ ৯৭ হাজার ৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৩৩ হাজার ৯৭২ জনের।

মেক্সিকোতে এক দিনের ব্যবধানে প্রাণ গেছে আরো ৪৮০ জনের। এরপরই এদিন মৃত্যুর তালিকায় ছিল ভারত। ৪৭৯ জনের মৃত্যুতে মোট প্রাণহানি ২০ হাজারের বেশি। মোট মৃত্যুর দিক থেকে ৭ম ও আক্রান্তে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ১৩০ কোটি জনসংখ্যার দেশটি। নতুন ২৩ হাজার সংক্রমণে মোট আক্রান্ত সাত লাখ ৪৩ হাজার। দেশটির কয়েকটি রাজ্যে করোনার প্রকোপ এখনো বাড়ছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।