নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশালে পিকআপভর্তি মাদকের একটি বিশাল চালান আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বাকেরগঞ্জ থেকে চালানটি বরিশাল শহরে প্রবেশকালে মঙ্গলবার ভোর রাতে কোতয়ালি মডেল থানাধীন রুপাতলী এলাকায় চেকপোস্ট বসিয়ে আটক করে। এসময় এই মাদক বহনের সাথে জড়িত সিরাজুল ইসলাম ফকির (৪৮) এবং লিটন হাওলাদার (৪২) নামের দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। তাদের কাছ থেকে উদ্ধার করেছে ৭৮৩ বোতল ফেন্সিডিল। এছাড়া একইদিন সকালে বরিশালের উজিরপুরে র‌্যাব সদস্যরা হানা দিয়ে এক নারীকে ৯১ কেজি গাঁজা ও ৭ হাজার ৬৮০ পিস ইয়াবাসহ গ্রেপ্তার করে।

র‌্যাব অফিস সূত্র জানায়- মঙ্গলবার রাতে ডিউটি পালনকালে তাদের একটি অভিযানিক টিমের কাছে খবর আসে মাদকের একটি বড় চালান বাকেরগঞ্জ উপজেলা থেকে বরিশাল শহরের যাচ্ছে। পরে র‌্যাবের ওই টিমটি শহরের রুপাতলী এলাকায় বরিশাল-পটুয়াখালী সড়কে অবস্থান নেয় এবং একটি চেকপোস্ট বসায়। ভোর ৪টার দিকে একটি পিকআপ আসলে র‌্যাব সদস্যরা থামার সংকেত দিলে দুই ব্যক্তি দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এসময় র‌্যাব সদস্যরা ধাওয়া দিয়ে সিরাজুল ইসলাম ফকির ও লিটন হাওলাদার নামের ওই দুইজনকে গ্রেপ্তার করে। তখন তারা স্বীকার করে পিকআপে ফেন্সিডিল রয়েছে। পরে র‌্যাব সদস্যরা তল্লাশি চালিয়ে পিকআপ থেকে ৭৮৩ বোতল ফেন্সিডিল ও নগদ ৯ হাজার ৭০০ টাকা উদ্ধার করে। সিরাজুল বরিশালের উজিরপুরের চাঙ্গুরিয়া গ্রামের মৃত খাদেম আলী ফকির ও লিটন বাকেরগঞ্জের হলতা চরাদি গ্রামের মোতালেব হাওলাদারের ছেলে।

সূত্রটি আরও জানায়- এই অভিযানের কয়েক ঘণ্টার মাথায় সকাল সাড়ে ৯টার দিকে বরিশালের উজিরপুরে গুঠিয়া ইউনিয়নের পশ্চিম ডহরপাড়া গ্রামের বাসিন্দা হুমায়ুন কবিরের বাসায় মাদক মজুতের খবরে র‌্যাবের অপর একটি টিম হানা দেয়। সেখান থেকে ৯১ কেজি গাঁজা ও ৭ হাজার ৬৮০ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। এসময় গ্রেপ্তার করা হয়েছে হুমায়ুনের স্ত্রী ফাতেমা আক্তারকে।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে তিন মাদক বিক্রেতা স্বীকার করে- তারা মাদকের সাথে জড়িত এবং দেশের বিভিন্ন স্থান থেকে ফেন্সিডিল, ইয়াবা ও গাঁজা সংগ্রহ করে বরিশালে সরবরাহ করে থাকে।

বুধবার বিকেল চারটায় বরিশাল রুপাতলী র‌্যাব সদর কার্যালয়ে এই দুটি উদ্ধার অভিযান সংক্রান্তে সাংবাদিকদের অবহিত করেন পরিচালক আতিকা ইসলাম।

এই র‌্যাব কর্মকর্তা জানান, গ্রেপ্তার তিনজনের বিরুদ্ধে বরিশাল কোতায়ালি মডেল ও উজিরপুর থানা আলাদা দুটি মামলা করা হয়েছে।’