নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে একটি মৃত ডলফিন ভেসে এসেছে। ডলফিনটি ইরাবতী প্রজাতির, এটি ৫ ফুট লম্বা। এর মাথা ও পিঠের অংশের ওপরের দিকের চামড়া উঠে গেছে।

আজ বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালের জোয়ারে সৈকতের পূর্ব দিকে তেত্রিশকানি পয়েন্ট এলাকায় ডলফিনটি দেখতে পান কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যরা। দুপুরের দিকে এটিকে উদ্ধার করে মাটিচাপা দেওয়া হয়েছে।

কুয়াকাটাসংলগ্ন বঙ্গোপসাগরে ডলফিন রক্ষায় কাজ করছে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি, এই কমিটির সদস্য আবুল হোসেন সাংবাদিকদের বলেন, সকালের জোয়ারে ডলফিনটি ভেসে আসার পর স্থানীয় লোকজন এটিকে দেখতে পান। পরে তাঁদের জানালে তাঁরা কয়েকজন ঘটনাস্থলে যান।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষণাপ্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি সাংবাদিকদের বলেন, সমুদ্রের পরিবেশ নষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো প্রতিনিয়ত মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি বিশ্বজুড়ে বিপন্ন হয়ে পড়া ইরাবতী প্রজাতির। সমুদ্রের এসব প্রাণী রক্ষায় জেলেসহ সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির দলনেতা রুমান ইমতিয়াজ সাংবাদিকদের বলেন, ‘আমরা খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বন বিভাগকে জানাই। পরে বন বিভাগের সহায়তায় আমাদের সদস্যরা দুপুরে ডলফিনটি উদ্ধার করে নিরাপদ স্থানে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করেছে। চলতি বছরে কুয়াকাটা সৈকতে ভেসে আসা এটাই প্রথম মৃত ডলফিন।’