বরিশালে ৬ দফা দাবিতে টেক্সটাইল সংগ্রাম পরিষদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: যুগোপযোগী বেতনস্কেল চালু, ১০ ভাগ বেতন বাড়ানোসহ ৬ দফা দাবিতে সোনারগাঁও টেক্সটাইল সংগ্রাম পরিষদের নেতারা বরিশালে মানববন্ধন করেছেন। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় নগরের অশ্বিনী কুমার হল চত্বরে এই কর্মসূচি পালন করেন সংগঠনের নেতা–কর্মীরা।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সভাপতি মাসুম গাজী। সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক মো. ইমরানের পরিচালনায় বক্তব্য দেন সংগ্রাম পরিষদের উপদেষ্টা বাসদের জেলা সমন্বয়কারী মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলার সভাপতি দুলাল মল্লিক, দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম, সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সহসভাপতি মো. জসিম উদ্দিন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, মজুরি নির্ধারণের ক্ষেত্রে শ্রম আইনের ১৪১ ধারায় আছে-জীবন যাপন ব্যয়, জীবন যাপনের মান, উৎপাদন খরচ, উৎপাদনশীলতা, উৎপাদিত দ্রব্যের মূল্য, মুদ্রাস্ফীতি, কাজের ধরন, ঝুঁকি ও মান, ব্যবসায়িক সামর্থ্য, দেশের ও সংশ্লিষ্ট এলাকার আর্থসামাজিক অবস্থা এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় বিবেচনা করতে হবে।

টেক্সটাইল খাতের ন্যূনতম মজুরির বিষয়ে সরকার ও শ্রমিক পক্ষের বৈঠকে টেক্সটাইল শ্রমিক-কর্মচারীদের পক্ষ থেকে ন্যূনতম মজুরি ২৫ হাজার ৮০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। শ্রমিকেরা এই প্রস্তাব মেনে টেক্সটাইলের নতুন ও যুগোপযোগী বেতনস্কেল চালু করার জোর দাবি জানান।