ইরানে কুরআন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশি কিশোর

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে হবিগঞ্জের হাফেজ বশীর আহমাদ। ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় সে প্রথম স্থান অর্জন করে। বশীর আহমাদ লাখাই উপজেলার বেগুনাই গ্রামের বাসিন্দা মাওলানা মোহাম্মদ আব্দুর রশিদ ও বুশরা চৌধুরীর ছেলে। তার বাবা মাওলানা মোহাম্মদ আব্দুর রশিদ লাখাই উপজেলার জিরুন্ডা মানপুর তোফাইলিয়া ফাজিল মাদ্রাসার আরবি বিষয়ের সহকারী অধ্যাপক। ৪ ভাই বোনের মধ্যে বশীর প্রথম।

১৩ বছর বয়সি হাফেজ বশীর আহমাদ পরপর দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করে দেশের সুনাম বয়ে এনেছে। হাফেজ বশীর আহমাদের বাবা মাওলানা মোহাম্মদ আব্দুর রশিদ জানান, দীর্ঘদিনের স্বপ্ন ছিল তিনি ছেলেকে বড় আলেম বানাবেন। একজন হাফেজ বানাবেন।

এবার তার ও পরিবারের স্বপ্ন পূরণ হয়েছে। মাত্র ৫ মাসে ২০১৯ সালের শুরুতে হিফজ শেষ করে হাফেজ বশীর আহমাদ। ২০২১ সালে পিএইচপি কুরআন এর আলো প্রতিযোগিতায় প্রথম হয় সে। গত ৭ ফেব্রুয়ারি আলজেরিয়ায় ৮৫টি দেশের হাফেজদের নিয়ে অনুষ্ঠিত কুরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করে বশীর।

এরপর গত ১৬ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা চলে। ২১ ফেব্রুয়ারি ফলাফল ঘোষণা হয়। এতে বশীর প্রথম স্থান অর্জন করে। মাওলানা মোহাম্মদ আব্দুর রশিদ বলেন, আমি চাই সে যেন বিশ্ববরেণ্য আলেম হতে পারে। ইসলামের খেদমত করতে পারে। তিনি ছেলের জন্য দেশবাসীর কাছে দোয়া চান। হাফেজ বশীর আহমাদ ঢাকার মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদ্রাসার ছাত্র।