বরিশালে স্বাচিপের পকেট কমিটি বাতিলের দাবিতে সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) আসন্ন বরিশাল বিভাগীয় সম্মেলনে ও পকেট কমিটি বাতিলের প্রতিবাদে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে চিকিৎসকরা। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাতে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ও ছাত্রলীগের নেতারা এ বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, স্বাচিপের পকেট কমিটি মানি না শ্লোগান দিয়ে বরিশাল শের ই বাংলা মেডিলের কলেজের ইন্টার্নি চিকিৎসক ও মেডিকেল কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা হল থেকে মিছিল শুরু করে। সেটি হাসপাতালের জরুরি বিভাগের সামনে আসে। পরে তারা হাসপাতালের সামনের সড়কে অবস্থান নিয়ে স্বাচিপের সম্মেলন ও কমিটি নিয়ে বিভিন্ন শ্লোগান দেয়।

সড়কে ২০ মিনিট অবস্থান করে কলেজের জরুরি বিভাগের সামনে এসে বিমিছিল শেষ করে। মিছিলে ৫০ থেকে ৬০ ইন্টার্ন চিকিৎসক এবং মেডিকেলের ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ইমরান হোসাইন জানান, ৯৮ সালে স্বাচিপের বরিশালের কমিটি গঠন হয়েছে।

এরপর থেকে কোনো কমিটি হয়নি। আগামী ২৫ ফেব্রুয়ারি নতুন কমিটি গঠনের জন্য সম্মেলন আহ্বান করা হয়েছে। এ উদ্যোগের খবর জানতে পেরে আমরা উজ্জ্বীবিত হয়েছি। কিন্তু শুনছি সম্মেলনের নামে পকেট কমিটি গঠন হবে। এতে বিএনপি জামায়াতের লোকজনও রাখা হবে।

তিনি আরও বলেন, আমরা চাই ছাত্রলীগের সাবেক নেতাদের নিয়ে কমিটি গঠন হোক। যারা দুর্দিনে সংগঠনের হাল ধরেছিরেন। ডা. আরিফুজ্জামান বলেন, ২৬ বছর পর বরিশালে স্বাচিপের কমিটি গঠনের উদ্যেগ নেওয়া হয়েছে। তবে সেই ২৬ বছর আগে যারা কমিটিতে ছিলো তারাই জামায়াত বিএনপির লোকজন নিয়ে ছাত্রলীগের নেতাদের বঞ্চিত করে কমিটি গঠনের পাঁয়তারা করছে। এ ধরনের ঘটনা ঘটলে কঠোর আন্দোলনে যাবো।

এ ব্যাপারে স্বাচিপের বরিশাল জেলা কমিটির সভাপতি ডা. মু কামরুল হাসান সেলিম জানান, ২৫ ফেব্রুয়ারি বরিশাল ক্লাব মিলনায়তনে স্বাচিপের বিভাগীয় সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে স্বাচিপের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। সেখানে বিভাগের ছয় জেলা ও বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ ইউনিটের কমিটি গঠন নিয়ে আলোচনা হবে। কমিটি গঠন হবে কি হবে না সেই সিদ্ধান্ত কেন্দ্রীয় নেতারা নেবেন।