বৈধ হলো গাঁজা, সর্বোচ্চ বহন করা যাবে ২৫ গ্রাম

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: অবশেষে বৈধতা পেলো গাঁজার ব্যবহার। জানা গেছে বিনোদনের জন্য গাঁজা ব্যবহারের বৈধতা দিয়ে নতুন আইন পাস করেছে জার্মানির পার্লামেন্ট। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) তুমুল তর্ক-বিতর্কের পর ৪০৭-২২৬ ভোটে বিলটি পাস হয়। আইন অনুযায়ী প্রাপ্তবয়স্করা তাদের সঙ্গে সর্বোচ্চ ২৫ গ্রাম পর্যন্ত গাঁজা বহন করতে পারবে।

এক প্রতিবেদন বিবিসি জানিয়েছে, গাঁজার বিনোদনমূলক ব্যবহার ও চাষ বৈধ করার জন্য বিলটি পাস করেছে জার্মানির মন্ত্রিসভা। ঘোষণায় বলা হয়, অন্যান্য মাদকের প্রভাব কমানোর পাশাপাশি কালোবাজারে মাদক ব্যবসায়ীদের বিস্তার রোধ করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ আইনের আওতায় প্রাপ্তবয়স্করা সর্বোচ্চ ২৫ গ্রাম পর্যন্ত গাঁজা সঙ্গে রাখার পাশাপাশি বাড়িতে সর্বাধিক তিনটি গাছ লাগাতে পারবে। এছাড়া একজন প্রাপ্তবয়স্ক নিজ ঘরে সর্বোচ্চ ৫০ গ্রাম গাঁজা রাখতে পারবে। আইনে গাঁজা বহন ও কেনা-বেচার ক্ষেত্রে কড়াকড়ি রাখা হয়েছে। এছাড়া, স্কুল ও খেলার মাঠের আশেপাশে গাঁজা বহন ও বিক্রির ওপরেও রাখা হয়েছে নিষেধাজ্ঞা।

প্রতিবেদনে বলা হয়, আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে এই আইন। তবে যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের জন্য গাঁজা সেবন নিষিদ্ধই থাকছে। তবে এই আইনের বিষয়ে জার্মানির ১৬টি রাজ্যের কয়েকটি থেকে বিরোধিতা করা হয়েছে। রক্ষণশীল খ্রিস্টান সোশ্যাল ইউনিয়ন শাসিত দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য বাভারিয়া সরকারকে বিষয়টি নিয়ে আবার চিন্তা করার আহ্বান জানিয়েছে।