বেইলি রোডে অগ্নিকাণ্ড: মৃতদের পরিবারকে ২৫ হাজার টাকা করে দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: রাজধানীর বেইলি রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডে মারা যাওয়া প্রত্যেক পরিবারকে দাফন কাফনের জন্য ২৫ হাজার টাকা সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। পাশাপাশি আহতদের চিকিৎসার জন্য সবধরনের ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

শুক্রবার (১ মার্চ) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে দগ্ধ রোগীদের দেখতে এসে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। মহিববুর রহমান বলেন, এমন দুর্ঘটনা সত্যি দুঃখজনক। ইতিমধ্যে এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে, যারা মারা গেছে তাদের জন্য আপাতত মরদেহ সৎকার করার জন্য ২৫ হাজার টাকা করে আমরা দিচ্ছি।

এছাড়া প্রধানমন্ত্রী নির্দেশনায় জীবিতদের সমস্ত চিকিৎসা ব্যবস্থার দায়িত্ব নেওয়া হয়েছে। ভবিষ্যতে এসব রোগীদের পূর্ণবাসনসহ যে সকল সুবিধা দেওয়ার প্রয়োজন প্রধানমন্ত্রী তা দিবেন। তিনি বলেন, ২৪ তালা বিল্ডিং পর্যন্ত অগ্নিকাণ্ড নিবারকের সক্ষমতা আমাদের আছে। আমরা যথাযথ ব্যবস্থা নিয়েছি।

আমাদের পক্ষ থেকে কোন কমতি ছিল না। প্রধানমন্ত্রী এই ঘটনায় সার্বক্ষণিক মনিটরিং করছেন এবং সারাক্ষণ খোঁজখবর নিচ্ছেন। প্রতিমন্ত্রী আরও বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী মর্মাহত। উনারা গভীরভাবে শোক ও দুঃখ প্রকাশ করেছে। একইসঙ্গে দুর্যোগ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন, এই ঘটনায় উদ্ধার কাজের সাথে সাথে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য।

ঢাকা মেডিকেল সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ভবন থেকে ৭৫ জনকে উদ্ধার করা হয়েছে। ৪৬ জন মারা গেছে, এর মধ্যে মরদেহ ৩৭ জনের হস্তান্তর হয়েছে। বাকিদের ডিএনএ পরীক্ষার মাধ্যমে শনাক্ত করে মরাদহ হস্তান্তর করা হবে।এছাড়া শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে দগ্ধ রোগীদের মধ্যে ১০ জন চিকিৎসাধীন রয়েছেন।