নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: পূর্ণাঙ্গ উৎসব ভাতার দাবিতে বরিশালে বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী সমিতি ফেডারেশনের উদ্যোগে কালো পতাকা নিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। আজ বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের দিন বেলা সাড়ে ১১টায় নগরের ফকিরবাড়ি রোড থেকে মিছিলটি বের হয়, যা নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সদর রোডের অশ্বিনীকুমার হলের সামনে এসে শেষ হয়।

পরে সেখানে আয়োজিত সমাবেশে শিক্ষকনেতারা বলেন, ঈদের আগেও পূর্ণাঙ্গ উৎসব ভাতার দাবিতে মানববন্ধন, স্মারকলিপি দিয়ে দাবির কথা সরকারের কাছে তুলে ধরেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা। কিন্তু এরপরও ঈদুল ফিতরে বেসরকারি শিক্ষকদের মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা দেওয়া হয়েছে। তাই ঈদের দিন রাস্তায় কালো পতাকা নিয়ে নামতে বাধ্য হয়েছেন তাঁরা। আগামী ঈদুল আজহায় পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদানের জন্য সরকারের প্রতি দাবি জানান শিক্ষকনেতারা।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি বরিশাল আঞ্চলিক শাখার সভাপতি মহসিন উল ইসলাম, বাংলাদেশ শিক্ষক-কর্মচারী ফেডারেশনের বরিশাল জেলা শাখার আহ্বায়ক রেজাউল করিম।

শিক্ষক নেতারা বলেন, দেশের শিক্ষাব্যবস্থার ৯৮ শতাংশ পরিচালনা করেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা। মানবসম্পদ বিকাশে ভূমিকা রাখা এই ৫ লাখের বেশি বেসরকারি শিক্ষক-কর্মচারীরা মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়িভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পেয়ে আসছেন। এতে একজন শিক্ষকের ন্যূনতম জীবনমান নির্বাহ করা অসম্ভব। মানবসম্পদ উন্নয়ন ছাড়া স্মার্ট বাংলাদেশ কল্পনা করা যায় না। আ

গামী ঈদুল আজহায় যাতে বেসরকারি শিক্ষক-কর্মচারীরা পূর্ণাঙ্গ ভাতা পেতে পারেন, সে জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করে ঈদের দিন এ কর্মসূচির আয়োজন করা হয়।’