মজিবর রহমান, মঠবাড়িয়া প্রতিনিধি: প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রাণিসম্পদের সেবা সপ্তাহ ও প্রদর্শনী- ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ১১ টায় উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সম্মুখে ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় ও মঠবাড়িয়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তর বাস্তবায়নে এবং ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে দিনব্যাপী এ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এতে বীরমুক্তিযোদ্বা,শিক্ষক, গণমাধ্যম কর্মী সহ দূর দুরন্ত থেকে প্রায় তিন শতাধিক নারী পুরুষ খামারি অংশগ্রহণ করেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক আবদুল কাইয়ূম এর সভাপতিত্বে ও মঠবাড়িয়া প্রেস ক্লাব সভাপতি মিজানুর রহমান মিজুর সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাঃ নুর আলম, খামারি মাহাবুবুল আলম সুমন ও দুলিয়া বেগম প্রমুখ।

মেলা শেষে বিকেলে ১৩ জন খামারি কে ২০ টি করে ফিডার ও ড্রিংকার বিতরণ করা হয়। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাঃ নুর আলম জানান,প্রাণী সম্পদ প্রদর্শনীর লক্ষ্য-উদ্দেশ্য হচ্ছে প্রাণিসম্পদ উৎপাদন বৃদ্ধি,দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি,ক্ষুদ্র খামারি ও উদ্যোক্তাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি,বিজ্ঞানভিত্তিক লালন পালন বিষয়ক অবহিতকরণ, উন্নত জাতের পশুপাখি পালনে আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করার পাশাপাশি জনসাধারণের জন্য নিরাপদ প্রমিজ আমিষ সরবরাহ নিশ্চিত করা। তিনি আরো জানান, ৩৫ টি স্টলে গর,ছাগল, ঘোড়া, ভেড়া,হাস,মুরগী,কবুতর সহ বিভিন্ন জাতের পশুপাখি প্রদর্শনীতে স্থান পেয়েছে।