বরিশাল: জঙ্গিদের বিরুদ্ধে দায়ের করা মামলার বিচার ত্বরান্বিত করতে বরিশালসহ সাত বিভাগীয় শহরে সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হবে বলে সংসদে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিশেষ ট্রাইব্যুনাল গঠনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) বিকেলে দশম জাতীয় সংসদের দ্বাদশতম অধিবেশনে টেবিলে উত্থাপিত আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল দ্রুত বিচার ট্রাইব্যুনালের চেয়ে জঙ্গিদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার বিচারে বিশেষ ভূমিকা পালন করতে পারবে বলেও আশা করেন মন্ত্রী।

আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে সারাদেশে জঙ্গি সংশ্লিষ্ট ১৬৯টি মামলা হয়েছে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, সরকার জঙ্গি সংশ্লিষ্ট মামলাগুলো দ্রুত নিষ্পত্তিকল্পে সংশ্লিষ্ট সরকারি কৌশলীদের সাক্ষী উপস্থিত করে দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে।’

এসব মামলা যেসব আদালতে বিচারাধীন আছে সেসব আদালতে যেন সার্বক্ষণিকভাবে বিচারক নিযুক্ত থাকেন, অর্থাৎ বিচারক শূন্যতার কারণে মামলার বিচারকার্যক্রম যেন বাধাগ্রস্ত না হয় সে বিষয়ে আইন ও বিচার বিভাগ সজাগ দৃষ্টি রাখছে।

জঙ্গিবাদ নির্মূল করার লক্ষ্যে এবং অভিযুক্ত জঙ্গিদের দ্রুত বিচার নিশ্চিত করতে সরকার সদা সচেষ্ট ও যত্নবান রয়েছে এবং ভবিষতেও থাকবে।

মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী সাত বিভাগে জঙ্গি সংশ্লিষ্ট ১৬৯টি মামলা হয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগে ৬০টি, চট্টগ্রাম বিভাগে ৩৬টি, রাজশাহী বিভাগে ২৭টি, খুলনা বিভাগে ১২টি, বরিশাল বিভাগে ৭টি, সিলেট বিভাগে ৮টি, রংপুর বিভাগে ১৯টি।