ঝালকাঠির নলছিটি উপজেলার সুগন্ধা নদীতে আজ সোমবার সকালে অভিযান চালিয়ে দুই জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। এ ছাড়া অভিযান চলাকালে ৭০ হাজার টাকা মূল্যের চার হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। পরে আটক দুই জেলের প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, নিষেধাজ্ঞা অমান্য করে সুগন্ধা নদীর রায়াপুর এলাকায় অবৈধ কারেন্ট জাল দিয়ে মাছ ধরছিলেন জেলেরা। খবর পেয়ে সকাল ৬টায় পুলিশ নিয়ে সেখানে অভিযান চালানো হয়। এ সময় রায়াপুর গ্রামের জেলে মো. বশির হাওলাদার ও মো. মনির তালুকদারকে আটক করা হয়। নদী থেকে জব্দ করা হয় চার হাজার মিটার অবৈধ কারেন্ট জাল।

 

আটক দুই জেলেকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. কামরুল হুদা তাদের প্রত্যেককে এক বছর করে সশ্রম কারাদণ্ড প্রদান করেন। আটক জাল উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় চত্বরে জনসমক্ষে পুড়িয়ে ফেলা হয়।

উল্লেখ্য, ইলিশের প্রজনন মৌসুম শুরু হওয়ায় ১২ অক্টোবর থেকে টানা ২২ দিন ইলিশ আহরণ, পরিহরন, মজুদ, বাজারজাত এবং বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।