২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ ২৭ জুলাই, দেখা যাবে ভারতে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৫০ অপরাহ্ণ, ১৪ জুলাই ২০১৮

গত শুক্রবারের আংশিক সূর্যগ্রহণে তেমন একটা সন্তুষ্ট নন ভারতের জ্যোতির্বিজ্ঞানীরা। দেশের কোনো জায়গা থেকেই দেখা যায়নি সেই সূর্যগ্রহণ। তবে আগামী ২৭ জুলাই পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে ভারতের সব জায়গা থেকেই।

ভারত সরকারের বিজ্ঞান মন্ত্রক এ ধরনের তথ্য জানিয়েছে। শুধু তাই নয়, তা দেখা যাবে এক ঘন্টা ৪৩ মিনিট ধরে। এই শতাব্দীতে এটিই দীর্ঘতম চন্দ্রগ্রহণ বলেও জানা গেছে।

২৭ জুলাই রাত ১১টা ৫৪ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। পৃথিবীর ছায়ায় আস্তে আস্তে চাঁদ ঢাকা পড়া শুরু হবে তখনই। রাত ১টায় পুরোপুরি ঢেকে যাবে চাঁদ। শুরু হবে পূর্ণগ্রহণ।

পূর্ণগ্রহণ অবস্থায় চাঁদ থাকবে আরো এক ঘন্টা ৪৩ মিনিট। রাত ২টা ৪৩ মিনিট পর্যন্ত। এরপর আবার চাঁদের গায়ে পড়তে শুরু করবে সূর্যের আলো। আবারো শুরু হবে আংশিক গ্রহণ। ভোর ৩টা ৪৯ মিনিটে শেষ হবে গ্রহণ।

বর্ষার জন্য আকাশ মেঘলা থাকলে দেখা যাবে না পূর্ণ চন্দ্রগ্রহণ, সেই আশঙ্কা করছেন অনেকেই। তবে, গ্রহণ চলবে দীর্ঘক্ষণ। তাই কোনো না কোনো সময় আকাশ পরিষ্কার হবে, সেই আশাতেই হয়ত রাতভর আকাশপানে চেয়ে থাকবেন অনেকেই।

চন্দ্রগ্রহণ ছাড়াও এ মাসেই সৌরজগতের আরো একটি ঘটনা দেখতে পাবেন ভারতবাসী। মঙ্গলের অবস্থান হবে সূর্য ও পৃথিবীর মাঝে। অর্থাৎ পৃথিবীর খুব কাছেই আসবে লাল গ্রহ মঙ্গল। জুলাইয়ের শেষ সপ্তাহে বিকেল থেকে ভোর পর্যন্ত খালি চোখেই ভারত থেকে দেখা যাবে মঙ্গল গ্রহ।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন