৭ মিনিট আগের আপডেট রাত ৩:১ ; বুধবার ; জুন ১৯, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

মরিচে কামড় দিয়ে শিশুর মৃত্যু!

বরিশাল টাইমস রিপোর্ট
১২:২৩ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০১৬

লাল মরিচে কামড় পড়লে ছোটো বড় সব মানুষেরই এক প্রকার খবর হয়ে যায়। মরিচের ঝালে বড়জোড় জিহ্বা জ্বলে ও চোখে পানি এসে যায়। তাই বলে মরিচে কামড় দিলে মৃত্যু হতে পারে! অবিশ্বাস্য হলেও সত্যিই এই ঘটনা ঘটেছে প্রতিবেশি ভারতে। দেশটিতে দুই বছরের এক শিশু ভুলক্রমে মরিচে কামড় দিলে শেষ পর্যন্ত তার মৃত্যু হয়। মরিচে কামড় দেয়ার প্রেক্ষিতে শ্বাসকষ্টজনিত কারণে তার মৃত্যু হয় বলে চিকিৎসকরা জানিয়েছেন। স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। পরে রাজধানী দিল্লিস্থ অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে [এআইআইএমএস] তার পোস্ট মর্টেম হয়। এতেই মৃত্যুর কারণ বেরিয়ে আসে।

বিরল এ ঘটনাটি মাস দুয়েক আগে ঘটলেও সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রতিবেদন ‘মেডিকো লিগাল’ নামে একটি জার্নালে প্রকাশিত হয়। এতে বলা হয়, এআইঅাইএমএস’এ শিশুটির মরদেহে পোস্ট মর্টেমে দেখা গেছে যে মরিচে কামড় দেয়ার ফলে শ্বাসনালীকে গ্যাস্ট্রিক ফ্লুয়িড ঢুকে তার মৃত্যু হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, লাল মরিচে কামড় দেয়ার ফলে শিশুটির বেশ কয়েকবার বমি হয়। এর ফলে গ্যাস্ট্রিক ফ্লুইড তার শ্বাসনালীকে ঢুকে পড়ে যা চূড়ান্তভাবে শিশুটির মৃত্যুর কারণ হয়।

ঘটনার পরপরই স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসকরা শিশুটিকে শুরুর দিকে বাঁচিয়ে রাখতে সক্ষম হয়েছিলেন। তবে এর ২৪ ঘণ্টা পরই শিশুটি মৃত্যুর কোলে ঢলে পড়ে।

মৃত্যুর কারণ সম্পর্কে সংশ্লিষ্ট চিকিৎসকদের মত, সম্ভবত গ্যাস্ট্রিক ফ্লুয়িড [তরল পদার্থ] বা বমি শিশুটির শ্বাসনালীতে ঢুকে ও এতে শ্বাস বন্ধ হয়ে তার মৃত্যু হয়। এ বিষয়ে এআইআইএমএস’র সংশ্লিষ্ট সার্জন ড. চিত্তরঞ্জন বাহেরা বলেন, ‘শ্বাসকষ্টজনিত কারণে গ্যাস্ট্রিক উপাদান শ্বাসনালীকে ঢুকে মৃত্যু ঘটায়- এ ধরনের ঘটনা অসচরাচর নয়। যাহোক, মরিচে কামড় দিয়ে মৃত্যুর ঘটনা আমাদের হাসপাতালে এই প্রথম।’ মেডিকেল জার্নালেও এ ধরনের ঘটনা বিরল বলে মি. বাহেরা জানান। খবর টাইমস নিউজ নেটওয়ার্কের

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

nextzen

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  গভীর রাতে মাঝ নদীতে সুন্দরবন লঞ্চে আগুন, আতঙ্ক  মঠবাড়িয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র ৩ প্রার্থী বিজয়ী  মোবাইলে লেনদেনে নতুন চার্জের সুযোগ নেই : বিটিআরসি  ভোটের ২২ ঘণ্টা আগে প্রার্থিতা ফিরে পেয়ে জয়ী সেই রেজবি  বরিশাল আওয়ামী লীগের ভেতরে অসন্তোষ!  লক্ষ্য এবার অস্ট্রেলিয়া : টনটন ছেড়ে নটিংহ্যামে বাংলাদেশ  পাবলিক পরীক্ষার সময় কমছে  জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি  আফগানদের নিয়ে ছেলেখেলাই করলো স্বাগতিক ইংল্যান্ড  দেশের প্রথম লোহার খনির সন্ধান