৪ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:১৩ ; বুধবার ; ফেব্রুয়ারি ৮, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

হাইকোর্টে বায়োমেট্রিক

বরিশাল টাইমস রিপোর্ট
৭:৩৫ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০১৬

সরকারের নির্দেশ মেনে দেড় কোটি মানুষ ইতোমধ্যে তাদের মোবাইল সিম রেজিস্ট্রেশনের কাজটি সেরে নিয়েছে। মন্ত্রী থেকে শুরু করে মোবাইল কোম্পানিগুলোর লাগাতার প্রচারণায় কাজটি বেশ গতির সঙ্গেই এগিয়ে যাচ্ছে। প্রথম দিকে মানুষ মনে করেছিল বিদেশি মোবাইল কোম্পানির কাছে দেশের মানুষের আঙুলের ছাপ তুলে দেওয়ার এই সিদ্ধান্ত থেকে হয়তো সরকার ফিরে আসতে পারে। কিন্তু এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রীর অতি আগ্রহ এবং কথিত আশ্বাসের কারণে মানুষ ভেবে নিয়েছে মোবাইল সিম ব্যবহার করতে হলে আঙুলের ছাপ দিতেই হবে।

কিন্তু এখানেই শেষ হয়ে যায়নি জনগণের ব্যক্তিগত তথ্যাদি বিদেশি কোম্পানির হাতে তুলে দেওয়ার প্রশ্নটি। জনস্বার্থে একজন আইনজীবী বিষয়টি নিয়ে হাইকোর্টে গিয়েছেন। ব্যারিস্টার মুক্তাদির রহমান নামের এই আইনজীবী তার এই আর্জির পক্ষে বলেছেন, বাংলাদেশে মোবাইল সেবাদানকারী বেশির ভাগ কোম্পানির মালিকানাই বিদেশিদের হাতে। ফলে একজন মোবাইল সেবা গ্রহণকারী তার ব্যক্তিগত তথ্য সরকারকে না দিয়ে দিতে বাধ্য হচ্ছেন বিদেশি কোম্পানিকে। কিন্তু সেই সঙ্গে বাংলাদেশে এখনো ডাটা প্রোটেকশন বা তথ্য সংরক্ষণ-সংক্রান্ত আইন না থাকায়, মোবাইল অপারেটরদের কাছে বায়োমেট্রিক পদ্ধতিতে গ্রাহকদের দেওয়া আঙুলের ছাপের মতো তথ্য দেওয়া কতটা নিরাপদ ব্যারিস্টার মুক্তাদির সে প্রশ্ন তুলেছেন। হাইকোর্ট তার আবেদনের বুনিয়াদে সংশ্লিষ্টদের বিরুদ্ধে রুল জারি করেছেন এবং আগামী ২৪ মার্চের মধ্যে রুলের জবাব দিতে বলেছেন।

এ মাসের শুরুতেই খায়রুল হাসান নামে একজন সিম রেজিস্ট্রেশনের জন্য বিদেশি কোম্পানির কাছে আঙুলের ছাপ দেওয়ার বাধ্যবাধকতা চ্যালেঞ্জ করে সরকারকে উকিল নোটিশ পাঠিয়েছিলেন। নোটিশে বলা হয়েছিল, এভাবে মানুষকে তার ব্যক্তিগত গোপন তথ্য দিতে বাধ্য করা দেশের আইনবিরোধী।

সিম রেজিস্ট্রেশনে বায়োমেট্রিক পদ্ধতিতে গ্রাহকের আঙুলের ছাপ দেওয়া বাধ্যতামূলক করার পর বারবারই জননিরাপত্তার প্রশ্নটি সামনে আসছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রতিমন্ত্রী তারানা হালিম অবশ্য আশ্বস্ত করার চেষ্টা করেছেন। কিন্তু তাতে যে জননিরাপত্তার প্রশ্নটি শেষ হয়ে যায়নি হাইকোর্টের রুল জারিই তা প্রমাণ করে। তবে আদালত নিশ্চয়ই প্রশ্নটির সঠিক মীমাংসা দেবে। আর আদালত যদি জননিরাপত্তার নিশ্চয়তা দেয় তা হলে নিশ্চয়ই জনগণ আস্থার সঙ্গে সিম রেজিস্ট্রেশন করতে এগিয়ে আসবে।

Other

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ‘লিখতে না পারা’ মেয়েটি পেলেন জিপিএ-৫  একসাথে মা-মেয়ের পরীক্ষায় অংশগ্রহণ: মা পাস করলেও ফেল করেছেন মেয়ে  বাকেরগঞ্জে সরকারি স্কুলভবন নির্মাণকাজে বাধা, ৫ লাখ টাকা চাঁদা দাবি  এইচএসসিতে কাঙ্ক্ষিত ফল না পেয়ে কলেজছাত্রীর আত্মহত্যা  তলা ফেটে বঙ্গোপসাগরে ডুবেছে লাইটার জাহাজ, সতর্কতা জারি  এইচএসসি পরীক্ষার ফলাফলে শীর্ষে কলাপাড়া মহিলা কলেজ  পা দিয়ে লিখে জিপিএ ৪.৫৭ পেলেন হাবিব  বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ৪ সন্তানের জননীর অনশন  শপথ নিলেন নবনির্বাচিত ৬ এমপি  এইচ এসসিতে জিপিএ-৫ পেয়েছেন সাংবাদিককন্যা প্রমি