১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

বাঁচানো গেল না জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:১৩ অপরাহ্ণ, ০৮ জুলাই ২০২২

বাঁচানো গেল না জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন। শুক্রবার জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

৬৭ বছর বয়সে হাসপাতালে মারা যাওয়া আবে দীর্ঘ সময় ধরে জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

জাপান টাইমসের প্রতিবেদনে জানানো হয়, নারা শহরে নির্বাচনি প্রচারসভায় বক্তব্য দেয়ার সময় বুকে গুলিবিদ্ধ হন শিনজো আবে। একে গুপ্তহত্যার চেষ্টা হিসেবে মনে করা হচ্ছে।

ঘটনার পরপর অচেতন অবস্থায় হাসপাতালে নেয়া হয় তাকে। তার বুক থেকে রক্ত ঝরছিল।

আগামী রোববার অনুষ্ঠেয় জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অফ কাউন্সিলরসের নির্বাচনকে সামনে রেখে দেশটিতে চলছে প্রচার। সে প্রচারের অংশ হিসেবে স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে ইয়ামাতো সাইদাইজি স্টেশনের সামনে বক্তব্য দিচ্ছিলেন আবে। সে সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়।

পুলিশ এরই মধ্যে সন্দেহভাজন হামলাকারীকে গ্রেপ্তার করেছে। ৪১ বছর বয়সী এ ব্যক্তি তেতসুয়া ইয়ামাগামি বলে জানিয়েছে রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে।

ঘটনাস্থলের ভিডিওতে দেখা যায়, আবেকে লক্ষ্য করে দুটি গুলি ছোড়া হয়।

জাপানের অগ্নি ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, একটি গুলি আবের ঘাড়ের ডান পাশে লাগে। তার বুকের বাম পাশে অভ্যন্তরীণ রক্তক্ষরণ হয়েছে।

সরকারি কর্মকর্তাদের উদ্ধৃত করে এনএইচকে জানিয়েছে- সন্দেহভাজন হামলাকারী জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের সাবেক কর্মকর্তা। তিনি ২০০৫ সাল পর্যন্ত তিন বছর ওই পদে ছিলেন।

ঘটনার তদন্তকারীদের কাছে ইয়ামাগামি জানিয়েছেন, শিনজো আবের প্রতি তার ক্ষোভ ছিল। সাবেক প্রধানমন্ত্রীকে হত্যার উদ্দেশ ছিল তার।

14 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন