বার্তা পরিবেশক, কলাপাড়া:: বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির একটি মাছ। মাছের মুখের দিক গোলাকৃতির। দেখতে টিয়া পাখির মতো। এটির ওজন দুই কেজি। এ মাছটি এফবি মায়ের দোয়া ট্রলারের মনির মাঝির জালে জালে ধরা পড়ে। এর বৈজ্ঞানিক নাম Scaridae cetoscarus. স্থানীয়ভাবে মাছটি প্যারট ফিশ বা টিয়া মাছ বা নীল তোতা নামে পরিচিত। এ মাছ ভারত মহাসাগরে বেশি পাওয়া যায়। তবে দক্ষিণ চীন সাগরের ফিলিপাইন উপকূল পর্যন্ত এর বিচরণ রয়েছে বলে মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে।

জেলে মনির মাঝি বরিশালটাইমসকে জানান, গত বুধবার (২৬ আগস্ট) সকালে সাগরে ইলিশ ধরার জন্য জাল ফেলেছিলেন। জাল যখন ওঠানো হয়, তখন ইলিশ মাছের সঙ্গে এ মাছটিও উঠে আসে। পরদিন বৃহস্পতিবার (২৭ আগষ্ট) বিকেলে কলাপাড়া উপজেলার মহিপুর মৎস্য বন্দর আড়ৎ ঘাটে আসি। পরে মাছটি আড়ৎ মলিককে উপহার দেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

মৎস্য ব্যবসায়ী ও কলাপাড়া পৌর শহর ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি দিদার উদ্দিন আহমেদ মাসুম বলেন, মাছটি পাওয়ার পর আড়তে বরফ দিয়ে রেখেছিলাম। শুক্রবার বিকেলে মাছটি খাওয়ার জন্য বাসায় নিয়ে যাই। খেতে খুব সুস্বাদু ছিল।

মাছটির বিষয়ে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ’ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো.কামরুল ইসলাম বরিশালটাইমসকে জানান, এ ধরনের ৯৫ প্রজাতির মাছ রয়েছে। বাসস্থান ও খাদ্য আহরণের জন্য এরা রকি বা পাথুরে দ্বীপ, কোরাল রিফ এবং শক্ত তলদেশযুক্ত সামুদ্রিক অঞ্চলে বসবাস করে। পাথরে জন্মানো শৈবাল খাদ্য হিসেবে পছন্দ করে এই প্রজাতির মাছ। মাছটি বিচ্ছিন্নভাবে বঙ্গোপসাগরে এসে পড়েছে বলে ধারণা করা যাচ্ছে। তবে মাছটি খেতে সুস্বাদু। খাওয়ার বিষয়ে কোনো বিধি নিষেধ নেই বলেও তিনি সাংবাদিকদের জানিয়েছেন।